Advertisement
০৯ জুলাই ২০২৪
Lalu Prasad Yadav

অগস্টেই মোদী সরকারের পতন হবে! আরজেডির প্রতিষ্ঠা দিবসে দাবি লালুর

সদ্য সমাপ্ত লোকসভা নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা পেয়ে ক্ষমতায় এসেছে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ। তবে এ বারের নির্বাচনে আশানুরূপ ফল হয়নি বিজেপির।

Narendra Modi government could fall by August, claimed by Lalu Yadav

(বাঁ দিকে) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং আরজেডি নেতা লালুপ্রসাদ যাদব। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ জুলাই ২০২৪ ২৩:০৭
Share: Save:

এক মাসও হয়নি নতুন সরকার গঠন করেছেন নরেন্দ্র মোদী। তার মধ্যেই সরকার পতনের কথা বললেন রাষ্ট্রীয় জনতা দলের (আরজেডি) নেতা তথা বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী লালুপ্রসাদ যাদব। শুধু তা-ই নয়, কত দিনের মধ্যে মোদী সরকারের পতন হতে পারে তারও আভাস দিলেন তিনি।

সদ্যসমাপ্ত লোকসভা নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা পেয়ে ক্ষমতায় এসেছে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ। তবে এ বারের নির্বাচনে আশানুরূপ ফল হয়নি বিজেপির। নির্বাচনী প্রচারে মোদী থেকে শুরু করে বিজেপি নেতৃত্ব দাবি করেছিলেন, এ বার একাই তারা ৩৭০-এর বেশি আসন পাবে। তবে বাস্তবে তা হয়নি। বিজেপিকে থামতে হয় ২৪০ আসনেই। অন্যান্য শরিকদের আসন সংখ্যা মিলিয়ে সরকার গঠনের জাদুসংখ্যা পার করতে পেরেছে এনডিএ।

নতুন সরকার গঠনের এক মাসেরও কম সময়ের মধ্যে লালু দাবি করেন, মোদীর নেতৃত্বাধীন সরকার ‘খুবই দুর্বল’। শুক্রবার আরজেডি-র প্রতিষ্ঠা দিবসে দলীয় কর্মী-সমর্থকদের উদ্দেশে বক্তৃতা করার সময় লালু বলেন, ‘‘আমি দলের সমস্ত কর্মীকে প্রস্তুত থাকার জন্য আবেদন করছি। কারণ যে কোনও সময়ে আবার নির্বাচন হতে পারে। দিল্লিতে মোদী সরকারের অবস্থা খুবই দুর্বল। অগস্ট মাসের মধ্যেই সরকার পড়ে যেতে পারে।’’

এ বারে লোকসভা নির্বাচনে বিহারে চারটি আসন জিতেছে আরজেডি। উল্লেখ্য, বিজেপি বিরোধী জোট ‘ইন্ডিয়া’র অন্যতম শরিক লালুর দল। ভোটে কংগ্রেসের সঙ্গে আসন সমঝোতা করে বিহারে লড়েছে আরজেডি। অনেকের মতে, আরজেডিও আশানুরূপ ফল করতে পারেনি। লালু-পুত্র তেজস্বী যাদব জানান, ভোটে দলের পারফরম্যান্স পর্যালোচনা করা হয়েছে। আগামী দিনে আরও জোটবদ্ধ হয়ে লড়াই করার বার্তা দিলেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lalu Prasad Yadav Narendra Modi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE