Advertisement
১৭ মে ২০২৪
Israel-Hamas Conflict

ফেসবুকে প্যালেস্টাইনের সমর্থনে পোস্ট! প্রিন্সিপালকে পদত্যাগ করতে বললেন মুম্বইয়ের স্কুল কর্তৃপক্ষ

প্রিন্সিপাল বলেন, “বৈঠকে ডেকে ওঁরা আমাকে বলেন পদত্যাগ করতে। আমাকে পদত্যাগ করতে চাপ দেওয়া হয়।” তবে ‘চাপের মুখেও’ পদত্যাগ না-করার সিদ্ধান্তে অটল ওই প্রিন্সিপাল।

Mumbai school principal told to quit over posts on Hamas-Israel conflict

—প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ মে ২০২৪ ১২:৫০
Share: Save:

ফেসবুকে প্যালেস্টাইনের সমর্থনে পোস্ট করায় স্কুলের প্রিন্সিপালকে পদত্যাগ করার নির্দেশ দিলেন কর্তৃপক্ষ। মুম্বইয়ের এই ঘটনা নিয়ে বিতর্কের সৃষ্টি হয়েছে। মুখ খুলেছেন স্কুলের প্রিন্সিপালও। তিনি পদত্যাগ করতে রাজি হননি।

মুম্বইয়ের বিদ্যাবিহার এলাকার সোমাইয়া স্কুলের সঙ্গে ১২ বছর ধরে যুক্ত পরভিন শেখ। সাত বছর আগে তিনি স্কুলটির প্রিন্সিপাল পদে নিযুক্ত হন। গত ২৪ এপ্রিল একটি ওয়েব পোর্টালে এই মর্মে প্রতিবেদন প্রকাশিত হয় যে, প্যালেস্টাইন এবং সেখানকার সশস্ত্র গোষ্ঠী হামাসের সমর্থনে ফেসবুকে মন্তব্য করছেন ওই প্রিন্সিপাল। এক্স হ্যান্ডলেও নাকি ইজ়রায়েলের বিরোধিতা করে একাধিক মন্তব্য করছেন তিনি।

এই প্রতিবেদন সমাজমাধ্যমে ভাইরাল হওয়ার পরে গত ২৬ এপ্রিলই প্রিন্সিপালকে তলব করেন স্কুল কর্তৃপক্ষ। প্রিন্সিপালের কথায়, “বৈঠকে ডেকে ওঁরা আমাকে বলেন পদত্যাগ করতে। আমাকে পদত্যাগ করতে চাপ দেওয়া হয়।” তবে ‘চাপের মুখেও’ পদত্যাগ না-করার সিদ্ধান্তে অটল ওই প্রিন্সিপাল। তাঁর বক্তব্য, নিজের কাজের প্রতি ১০০ শতাংশ সৎ থেকেছি। তা হলে কেন পদত্যাগ করতে হবে? তাঁর কথায়, “আমি গণতান্ত্রিক ভারতের বাসিন্দা। আমার মতপ্রকাশের স্বাধীনতা রয়েছে। তা ছাড়া স্কুল কর্তৃপক্ষই বলেছিলেন, প্রিন্সিপাল হিসাবে তাঁরা আমার কাজে খুশি।” বিতর্কের মধ্যে অবশ্য মুখ খুলতে রাজি হননি স্কুল কর্তৃপক্ষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Principal Mumbai school israel palestine
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE