Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Ram Mandir Inauguration

মঞ্চে রামের পায়ে মাথা রেখেছিলেন, আর উঠতেই পারলেন না হনুমান, হৃদরোগে মৃত্যু অভিনেতার

মৃতের নাম হরিশ। তাঁর বয়স ৬২ বছর। হরিয়ানা সরকারের কর্মী ছিলেন তিনি। গত ২৫ বছর ধরে ‘রামলীলা’য় হনুমানের চরিত্রে তিনি অভিনয় করে আসছেন।

image of hanuman

মঞ্চেই মৃত্যু অভিনেতার। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০২৪ ১৮:৫৯
Share: Save:

অযোধ্যার মন্দিরে রামলালার বিগ্রহের ‘প্রাণপ্রতিষ্ঠা’। সেই উপলক্ষে ‘রামলীলা’র আয়োজন করা হয়েছিল। একটি দৃশ্যে মঞ্চে রামের পায়ে মাথা নত করে বসেছিলেন হনুমান। প্রেক্ষাপটে যন্ত্রসঙ্গীতের মূর্ছনা। দারুণ হাততালি। মিনিটের পর মিনিট কেটে গেলেও আর ওঠেননি রামভক্ত। দর্শকেরা ভেবেছিলেন, চরিত্রের মধ্যে ঢুকে গিয়েছেন অভিনেতা। কিন্তু তা নয়, ‘রাম’-এর চরণেই প্রাণ গিয়েছে তাঁর! হরিয়ানার ভিওয়ানি জেলার ঘটনা।

মৃতের নাম হরিশ। তাঁর বয়স ৬২ বছর। হরিয়ানা সরকারের কর্মী ছিলেন তিনি। গত ২৫ বছর ধরে ‘রামলীলা’য় হনুমানের চরিত্রে তিনি অভিনয় করে আসছেন। অভিনেতার ছেলে সুমংশ সংবাদ সংস্থা পিটিআই-কে জানিয়েছেন, ‘প্রাণপ্রতিষ্ঠা’ উপলক্ষে ‘রামলীলা’-র আয়োজন করা হয়েছিল। একটি দৃশ্যে ‘রাম’-এর চরণে মাথা নত করে প্রণাম করার কথা ছিল হরিশের। সেই প্রণামের অভিনয় করার সময়ই কার্ডিয়াক অ্যারেস্ট হয়েছে তাঁর।

হরিশ ওই দৃশ্যের পর আর মাথা তুলতে পারেননি। যদিও দর্শকেরা সেটা বোঝেননি। ভেবেছিলেন, অভিনয়ে মগ্ন তিনি। হাততালি দিতে থাকেন তাঁরা। কয়েক সেকেন্ড পর বোঝা যায়, হরিশের শরীরে আর প্রাণ নেই। হনুমানের পোশাক পরা অবস্থাতেই তাঁকে কাছের হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে চিকিৎসকেরা তাঁকে মৃত বলে ঘোষণা করেন। হরিশ যেখানে অভিনয় করতেন সেই নিউ বাসুকিনাথ রামলীলা কমিটির প্রধান সঞ্জয় পানওয়ার জানিয়েছেন, এই ঘটনায় সকলে স্তম্ভিত। তাঁর কথায়, ‘‘প্রথমে মনে করা হয়েছিল, রামের আশীর্বাদ চাইছেন তিনি। শেষে যখন বুঝতে পারি, সকলে মিলে তাঁকে বাঁচানোর চেষ্টা করি। দ্রুত হাসপাতালে নিয়ে যাই। লাভ হয়নি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ram Mandir Inauguration Ayodhya Ram Mandir Hanuman
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE