Advertisement
১৭ অক্টোবর ২০২৪
Madhya Pradesh High Court

পাকিস্তানপন্থী স্লোগানের অভিযোগ, তেরঙ্গাকে সেলাম ও ‘ভারত মাতার জয়’ ধ্বনির শর্তে জামিন দিল আদালত

পাকিস্তানপন্থী স্লোগান দেওয়ার অভিযোগে গত মে মাসে এক তরুণকে গ্রেফতার করেছিল পুলিশ। সেই মামলায় শর্তসাপেক্ষে অভিযুক্তকে জামিন দিল মধ্যপ্রদেশ হাই কোর্ট।

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০২৪ ১৭:০১
Share: Save:

পাকিস্তানপন্থী স্লোগান দেওয়ার অভিযোগে গ্রেফতার করেছিল পুলিশ। এ বার সেই অভিযুক্তকে শর্তসাপেক্ষে জামিন দিল মধ্যপ্রদেশ হাই কোর্ট। আদালতের নির্দেশ, প্রতি মাসে দু’বার করে থানায় হাজিরা দিতে হবে অভিযুক্তকে। প্রত্যেক হাজিরার সময় থানায় জাতীয় পতাকার সামনে দাঁড়িয়ে ২১ বার সেলাম করতে হবে এবং ‘ভারত মাতার জয়’ স্লোগান দিতে হবে। বিচার প্রক্রিয়া শেষ না হওয়া পর্যন্ত এটি চলতে থাকবে।

গত মে মাসে ভারতের পক্ষে অপমানজনক একটি স্লোগান-সহ একটি ভিডিয়ো সমাজমাধ্যমে ছড়িয়ে পড়েছিল। ওই ঘটনায় মধ্যপ্রদেশের বাসিন্দা ফয়জ়ল নামে এক তরুণকে গ্রেফতার করেছিল পুলিশ। জাতীয় পতাকাকে সেলাম এবং ‘ভারত মাতা কি জয়’ স্লোগানের শর্তে ৫০ হাজার টাকার ব্যক্তিগত বন্ডে তাঁর জামিন মঞ্জুর করেছেন বিচারপতি দীনেশকুমার পালিওয়াল।

যদিও এই জামিনের আর্জির বিরোধিতা করেছিলেন রাজ্যের আইনজীবী। অভিযুক্তের বিরুদ্ধে অতীতেও অপরাধমূলক কাজকর্মে জড়িত থাকার অভিযোগ উঠেছে বলে জানান তিনি। সরকারি আইনজীবীর বক্তব্য, অভিযুক্তের বিরুদ্ধে ১৪টি ফৌজদারি মামলা রয়েছে। পাকিস্তানপন্থী স্লোগান থেকে বিভিন্ন গোষ্ঠীর মধ্যে শত্রুতা ছড়ানোর আশঙ্কা রয়েছে বলেও জানান আইনজীবী।

রাজ্যের আইনজীবী বলেন, “যে দেশে তিনি (অভিযুক্ত) জন্মেছেন এবং বড় হয়েছেন, সেই দেশের বিরুদ্ধেই প্রকাশ্যে চিৎকার করে স্লোগান দিচ্ছেন। তিনি নিজের দেশকে নিয়ে সন্তুষ্ট না থাকলে যে দেশের জন্য ‘জিন্দাবাদ’ স্লোগান দিচ্ছেন, সেখানে গিয়ে থাকতে পারেন।”

যদিও শেষ পর্যন্ত শর্তসাপেক্ষে অভিযুক্তের জামিন মঞ্জুর করেছে হাই কোর্ট। জাতীয় পতাকার সামনে সেলাম জানানো এবং ‘ভারত মাতা কি জয়’ স্লোগান দেওয়ার শর্ত প্রসঙ্গে বিচারপতি জানান, এর ফলে অভিযুক্তের মনে নিজের মাতৃভূমিকে নিয়ে গর্ব আরও বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা তৈরি হবে। আদালতের নির্দেশ, বিচার প্রক্রিয়া শেষ না হওয়া পর্যন্ত প্রতি মাসের প্রথম এবং চতুর্থ সপ্তাহের মঙ্গলবার বেলা ১০টা থেকে দুপুর ১২টার মধ্যে থানায় হাজিরা দিতে হবে অভিযুক্তকে।

অন্য বিষয়গুলি:

Madhya Pradesh police
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE