Advertisement
১২ সেপ্টেম্বর ২০২৪
Ayodhya

বেআইনি ‘নির্মাণ’! অযোধ্যা গণধর্ষণকাণ্ডে অভিযুক্তের শপিং কমপ্লেক্স বুলডোজ়ার দিয়ে ভাঙল স্থানীয় প্রশাসন

অযোধ্যায় গণধর্ষণকাণ্ডে অভিযুক্তের শপিং কমপ্লেক্সের একাংশ ভেঙে দিল প্রশাসন। সরকারি জমি দখল করে ওই অংশটি নির্মিত হয়েছিল বলে অভিযোগ।

বুলডোজ়ার দিয়ে ভাঙা হল বেআইনি নির্মাণ।

বুলডোজ়ার দিয়ে ভাঙা হল বেআইনি নির্মাণ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ অগস্ট ২০২৪ ১৬:১৯
Share: Save:

অযোধ্যায় গণধর্ষণকাণ্ডে অভিযুক্তের বেআইনি ভাবে একটি শপিং কমপ্লেক্স তৈরি করেছিলেন বলে অভিযোগ। সংবাদ সংস্থা পিটিআই জানাচ্চে, বৃহস্পতিবার স্থানীয় প্রশাসন সেই বেআইনি নির্মাণের একটা অংশ ভেঙে দিল। পুলিশের উপস্থিতিতে বুলডোজ়ার দিয়ে ভেঙে দেওয়া হয় শপিং কমপ্লেক্সের এক তৃতীয়াংশ, যা বেআইনি ভাবে নির্মিত হয়েছিল বলে অভিযোগ। সূত্রের খবর, বেআইনি ভাবে সরকারি জমি দখল করে ওই শপিং কমপ্লেক্সের এক তৃতীয়াংশ নির্মাণ হয়েছিল।

জুলাইয়ের শেষের দিকে অযোধ্যায় গণধর্ষণের অভিযোগটি প্রকাশ্যে এসেছিল। নির্যাতিতা নাবালিকা অযোধ্যা জেলার একটি বেকারিতে কাজ করত। অভিযোগ, সেখানেই তাঁকে ধর্ষণ করা হয়। ওই ঘটনায় বেকারির মালিক ও এক কর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। ঘটনাচক্রে যিনি ওই বেকারির মালিক, তাঁর সঙ্গে আবার সমাজবাদী পার্টির (এসপি) যোগাযোগের তত্ত্ব উঠে আসছে। তা নিয়ে এসপি শিবিরকে বিঁধতেও শুরু করেছে বিজেপি। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ঘটনার নিন্দা জানিয়ে অভিযুক্তের কঠোর শাস্তির আশ্বাস দিয়েছিলেন। উত্তরপ্রদেশ বিধানসভায় সম্প্রতি যোগী দাবি করেছেন অভিযুক্ত, সপার সঙ্গে যুক্ত।

যদিও সপা প্রধান অখিলেশ যাদব পাল্টা অভিযোগ তুলেছেন, বিষয়টি নিয়ে রাজনীতি করার চেষ্টা করছে বিজেপি। মামলার সংবেদনশীলতা বিবেচনা করে যাতে নির্যাতিতার নিরাপত্তার ব্যবস্থা করা হয়, সেই আর্জিও জানিয়েছিলেন তিনি। প্রসঙ্গত, গণধর্ষণকাণ্ডে ওই অভিযুক্তের একটি বেকারিও বেআইনি ভাবে নির্মাণ করা হয়েছিল বলে অভিযোগ। অভিযুক্তের গ্রেফতারির পর ওই বেআইনি নির্মাণটি ভেঙে দিয়েছিল প্রশাসন। এ বার তাঁর শপিং কমপ্লেক্সেরও বেআইনি ভাবে নির্মিত অংশ বুলডোজ়ার দিয়ে ভেঙে দিল প্রশাসন।

উল্লেখ্য, গত ৩০ জুলাই অভিযুক্ত ও এক কর্মীকে গ্রেফতার করেছিল পুলিশ। ১২ বছর বয়সি এক কিশোরীকে দু’মাস ধরে ধর্ষণ ও সেটি ক্যামেরাবন্দি করার অভিযোগ উঠেছিল তাঁদের বিরুদ্ধে। নির্যাতিতা সম্প্রতি অসুস্থ হয়ে পড়েছিল এবং শারীরিক পরীক্ষায় ধরা পড়ে সে গর্ভবতী। তখনই বিষয়টি প্রকাশ্যে আসে।

বৃহস্পতিবার শপিং কমপ্লেক্সে বুলডোজ়ার চালানোর বিষয়ে মহকুমাশাসক একে সাইনি জানিয়েছেন, “শপিং কমপ্লেক্সটির একটি অংশ সরকারি জমির উপর তৈরি হয়েছিল। তাই বেআইনি নির্মাণের বিরুদ্ধে পদক্ষেপ করা হয়েছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Uttar Pradesh Ayodhya
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE