Advertisement
২০ অক্টোবর ২০২৪
Manoj Sinha

কাশ্মীর: রাজ্যের মর্যাদা ফেরানোয় সায় মনোজের

বিধানসভা ভোটের আগে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা ও রাজ্যের মর্যাদা ফেরানোর প্রতিশ্রুতি দিয়েছিল ন্যাশনাল কনফারেন্স ও কংগ্রেস। ক্ষমতায় আসার পরে রাজ্যের মর্যাদা ফেরানোর দাবি জানিয়ে একটি প্রস্তাব পাশ করেছে ওমর আবদুল্লার মন্ত্রিসভা।

মনোজ সিন্‌হা।

মনোজ সিন্‌হা। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
শ্রীনগর শেষ আপডেট: ২০ অক্টোবর ২০২৪ ০৯:১২
Share: Save:

জম্মু-কাশ্মীরকে রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়ার প্রস্তাব অনুমোদন করলেন উপরাজ্যপাল মনোজ সিন্‌হা। উপত্যকার সাম্প্রতিক রাজনীতির প্রেক্ষিতে বিষয়টি তাৎপর্যপূর্ণ বলে মত রাজনীতিকদের।

বিধানসভা ভোটের আগে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা ও রাজ্যের মর্যাদা ফেরানোর প্রতিশ্রুতি দিয়েছিল ন্যাশনাল কনফারেন্স ও কংগ্রেস। ক্ষমতায় আসার পরে রাজ্যের মর্যাদা ফেরানোর দাবি জানিয়ে একটি প্রস্তাব পাশ করেছে ওমর আবদুল্লার মন্ত্রিসভা। সেই প্রস্তাব দিল্লিতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে পেশ করার কথা ওমরের।

এই প্রস্তাবের অবশ্য সমালোচনা করেছেন সাজ্জাদ লোনের মতো বিরোধী রাজনীতিকেরা। তাঁদের প্রশ্ন, বিধানসভার বদলে মন্ত্রিসভায় প্রস্তাব পাশ করা হল কেন? সেই সঙ্গে
তাঁদের দাবি, বিশেষ মর্যাদা ফেরানোর দাবি ভুলে কেবল রাজ্যের মর্যাদা ফেরানোর দাবি জানিয়ে পিছু হটছেন ওমরেরা।

ন্যাশনাল কনফারেন্স নেতারা মনে করিয়ে দিচ্ছেন, ওই প্রস্তাবে রাজ্য হিসেবে জম্মু-কাশ্মীরের ‘আগের’ মর্যাদা ফেরানোর কথা বলা হয়েছে। তাতেই কাশ্মীরের
ছিনিয়ে নেওয়া অধিকার ফেরানোর পথে অনেকটা এগোনো যাবে বলে। ওমর সরকার কাশ্মীরের স্বতন্ত্র বৈশিষ্ট্য ও সাংবিধানিক অধিকার রক্ষায় দায়বদ্ধ।

আগামী ৪ নভেম্বর নবনির্বাচিত বিধানসভার প্রথম অধিবেশন শ্রীনগরে করার সিদ্ধান্ত নিয়েছে ওমর সরকার। সেই সঙ্গে মুবারিক গুলকে প্রোটেম স্পিকার হিসেবে নিয়োগ করার সুপারিশ করেছে তারা।

অন্য বিষয়গুলি:

Manoj Sinha Jammu and Kashmir Lieutenant Governor
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE