Advertisement
০৮ মে ২০২৪
Land Sink in Jammu and Kashmir

ভূস্বর্গ ভয়ঙ্কর! কাশ্মীরের গ্রামে ধসের মুখে ৫০টি বাড়ি, চওড়া ফাটল ধরল রাস্তায়

গত বছরের ফেব্রুয়ারি মাসেও সাঙ্গলদান এলাকার দুকসার ডালওয়া গ্রামে ভূমিধসের কারণে কাশ্মীরে অনুরূপ পরিস্থিতি তৈরি হয়েছিল। ক্ষতির মুখে পড়েছিল ১৬টি বাড়ি।

পেরনোট গ্রামের রাস্তায় ফাটল।

পেরনোট গ্রামের রাস্তায় ফাটল। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০২৪ ১০:১২
Share: Save:

ভূস্বর্গ ভয়ঙ্কর! জম্মু এবং কাশ্মীরের রামবান জেলায় ভূমিধসের কারণে ক্ষতিগ্রস্ত ৫০টিরও বেশি বাড়ি। ক্ষতির মুখে পড়েছে চারটি বিদ্যুতের খুঁটি এবং একটি গুরুত্বপূর্ণ রাস্তা। বেশ কয়েকটি বিপজ্জনক ফাটল ধরেছে সেই রাস্তায়। জেলা সদর থেকে পাঁচ কিলোমিটার দূরের পেরনোট গ্রামের ঘটনা। ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করে গিয়েছেন রামবানের জেলাশাসক বাসির-উল-হক চৌধরি।

স্থানীয় সূত্রে খবর, বৃহস্পতিবার সন্ধ্যায় পেরনোট গ্রামের ওই বাড়িগুলিতে ফাটল দেখা দিতে শুরু করে। ধস নামার কারণে গুল এবং রামবানের মধ্যে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। পেরনোট গ্রামের কয়েকটি পরিবারকে ইতিমধ্যেই নিরাপদ জায়গায় সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। সঙ্কট মোকাবিলায় ভূতত্ত্ব বিশেষজ্ঞদের একটি দলকে তলব করা হয়েছে। কেন পেরনোট গ্রামের মাটি বসে যাচ্ছে, তার নেপথ্য কারণও খুঁজে বার করার চেষ্টা চলছে। উদ্ধারকাজ শুরু করেছে রাজ্য এবং জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী।

পুরো ঘটনা প্রসঙ্গে জেলাশাসক চৌধরি বলেন, ‘‘পেরনোটের জমি ক্রমাগত বসে যাচ্ছে। আমারা রাস্তাঘাট এবং বিদ্যুতের খুঁটির মতো প্রয়োজনীয় পরিষেবাগুলি ঠিক করার কাজে হাতে লাগিয়েছি। ক্ষতিগ্রস্তদের মেডিক্যাল ক্যাম্পে আনা হচ্ছে। তাঁদের হাতে ত্রাণসামগ্রী তুলে দেওয়া হয়েছে।’’

উদ্ভূত পরিস্থিতি প্রসঙ্গে কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিংহ বলেন, ‘‘পেরনোট গ্রামে দুর্ভাগ্যজনক ভূমিধসের পরে ত্রাণের বিষয়ে জেলাশাসকের সঙ্গে প্রতিনিয়ত যোগাযোগ করে চলেছি। তাৎক্ষণিক ত্রাণ দেওয়াও শুরু হয়েছে। খাবার, স্বাস্থ্যসেবা, তাঁবুর মতো সমস্ত প্রয়োজনীয় ব্যবস্থা করা হচ্ছে। প্রায় ৩৫০ জন ক্ষতিগ্রস্তের পুনর্বাসনের ব্যবস্থা করা হচ্ছে।’’

উল্লেখ্য, গত বছরের ফেব্রুয়ারি মাসেও সাঙ্গলদান এলাকার দুকসার ডালওয়া গ্রামে ভূমিধসের কারণে কাশ্মীরে অনুরূপ পরিস্থিতি তৈরি হয়েছিল। ক্ষতির মুখে পড়েছিল ১৬টি বাড়ি। গুল এবং রামবানের মধ্যে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jammu and Kashmir Land Sink
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE