Advertisement
২১ অক্টোবর ২০২৪
Air India Flight

১ থেকে ১৯ নভেম্বর এয়ার ইন্ডিয়া বিমানে চড়বেন না! ফের হুমকি খলিস্তানি নেতা পন্নুনের

গত সোমবার থেকে একের পর এক ভারতীয় বিমানে বোমা হামলার হুমকি প্রকাশ্যে আসছে। এই কয়েক দিনে ৭০টিরও বেশি এমন হুমকি বার্তা পেয়েছে বিভিন্ন ভারতীয় বিমান সংস্থা। সেই আবহেই পন্নুনের হুমকি নতুন করে ভাবাচ্ছে কেন্দ্রকে।

খলিস্তানপন্থী নেতা গুরুপতবন্ত সিংহ পান্নুন।

খলিস্তানপন্থী নেতা গুরুপতবন্ত সিংহ পান্নুন। গ্রাফিক: আনন্দবাজার অনলাইন।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ অক্টোবর ২০২৪ ১১:৫৪
Share: Save:

শিখদের গণহত্যার ‘প্রতিশোধ’ নিতে এয়ার ইন্ডিয়ার বিমানে নাশকতা চালানোর আগাম হুঁশিয়ারি দিলেন গুরুপতবন্ত সিংহ পান্নুন। নিষিদ্ধ খলিস্তানপন্থী সংগঠন শিখ ফর জাস্টিস (এসএফজে)-এর এই নেতার হুমকি প্রকাশ্যে আসতে শোরগোল পড়ে গিয়েছে। সোমবার যাত্রীদের সতর্ক করে পন্নুন জানিয়েছেন, আগামী ১ থেকে ১৯ নভেম্বর কেউ যেন এয়ার ইন্ডিয়া বিমানে যাত্রা না করেন। তবে কী ধরনের হামলা চালানো হতে পারে, তার কোনও উল্লেখ করেননি ওই খলিস্তানি নেতা। গত বছর নভেম্বরেও একই রকম ভাবে এয়ার ইন্ডিয়া বিমানে হামলা চালানোর হুমকি দিয়েছিলেন পন্নুন।

গত সোমবার থেকে একের পর এক অন্তর্দেশীয় এবং আন্তর্জাতিক ভারতীয় বিমানে বোমা হামলার হুমকি প্রকাশ্যে আসছে। এই কয়েক দিনে ৭০টিরও বেশি এমন হুমকিবার্তা পেয়েছে বিভিন্ন ভারতীয় বিমান সংস্থা। গত সাত দিনে বোমাতঙ্কের ঘটনা ঘটেছে এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস, ইন্ডিগো, স্পাইসজেট, আকাসা এয়ারলাইন্সের একের পর এক দেশীয় এবং আন্তর্জাতিক বিমানে। তবে এখনও পর্যন্ত সবগুলিই ভুয়ো। সেই আবহেই পন্নুনের হুমকি নতুন করে ভাবাচ্ছে কেন্দ্রকে।

বোমা হামলার হুমকি নিয়ে উদ্বিগ্ন কেন্দ্রীয় সরকার। ইতিমধ্যেই অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক উচ্চপর্যায়ের বৈঠক সেরেছে। আতঙ্কগ্রস্ত যাত্রীদের আশ্বস্ত করছে অসামরিক বিমান নিরাপত্তা সংস্থা ব্যুরো অফ সিভিল অ্যাভিয়েশন সিকিয়োরিটি (বিসিএএস)। বিভিন্ন বিমান সংস্থার সঙ্গে বৈঠকের পর বিসিএএস-এর ডিরেক্টর জেনারেল জ়ুলফিকর হাসান যাত্রীদের উদ্দেশে জানান, ভারতের আকাশসীমা সম্পূর্ণ নিরাপদ। যাত্রীদের তিনি আশ্বস্ত করেছেন, কোনও ভয় ছাড়াই বিমানযাত্রা করতে পারেন তাঁরা। তবে পন্নুনের হুমকি নিয়ে কেন্দ্র কী পদক্ষেপ করছে তা এখনও জানা যায়নি।

উল্লেখ্য, গত বছর নভেম্বরে সমাজমাধ্যমে এক ভিডিয়ো পোস্ট করে এয়ার ইন্ডিয়া বিমানে হামলা চালানোর হুমকি দিয়েছিলেন পন্নুন। সেই ভিডিয়োবার্তা (আনন্দবাজার অনলাইন যার সত্যতা স্বীকার করেনি) তাঁকে বলতে শোনা গিয়েছে, ‘‘১৯ নভেম্বর এয়ার ইন্ডিয়ার বিমানে চড়লে প্রাণের বিপদ আছে।’’ ঘটনাচক্রে, ১৯ নভেম্বর ছিল বিশ্বকাপ ক্রিকেটের ফাইনাল। এ বার সেই একই পুনরাবৃত্তি ঘটালেন পন্নুন।

অন্য বিষয়গুলি:

Air India Flight Gurpatwant Singh Pannun threat
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE