Advertisement
১৪ অক্টোবর ২০২৪
Wayanad Landslide

মোদী সরকারের সহায়তা পাননি ওয়েনাড় ভূমিধসে ক্ষতিগ্রস্তেরা, নিন্দাপ্রস্তাব বাম, কংগ্রেস বিধায়কদের

গত ৩০ জুলাই রাতের মুষলধারে বৃষ্টি এবং ভূমিধসের জেরে ধ্বংসস্তূপে পরিণত হয়েছিল কেরলের ওয়েনাড়ের বিস্তীর্ণ এলাকা। কয়েকটি গ্রাম কার্যত নিশ্চিহ্ন হয়ে গিয়েছিল।

গ্রাফিক: আনন্দবাজার অনলাইন।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০২৪ ১৮:২৩
Share: Save:

সিপিএম নেতৃত্বাধীন শাসক জোট এলডিএফ এবং কংগ্রেসের নেতৃত্বাধীন বিরোধী জোট ইউডিএফের অভূতপূর্ব ঐক্যের সাক্ষী হল কেরল বিধানসভা। ‘সৌজন্য’, নরেন্দ্র মোদী সরকারের ‘অসহযোগিতা’!

ওয়েনাড়ের ভূমিধসে ক্ষতিগ্রস্তদের সাহায্যে কেন্দ্রীয় সরকার অহেতুক দেরি করছে বলে অভিযোগ তুলে সোমবার কেরল বিধানসভায় ‘সর্বসম্মতিক্রমে’ একটি একটি নিন্দাপ্রস্তাব পাশ হয়েছে। শাসক এলডিএফ এবং বিরোধী ইউডিএফ বিধায়কেরা এক সঙ্গে মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন সরকারের পেশ করা ওই প্রস্তাব সমর্থন করেন।

গত ৩০ জুলাই রাতের মুষলধারে বৃষ্টি এবং ভূমিধসের জেরে ধ্বংসস্তূপে পরিণত হয়েছিল কেরলের ওয়েনাড়ের বিস্তীর্ণ এলাকা। চুড়ালমালা, মুন্ডাক্কাই, পুঞ্চিরিত্তম, মেপ্পাদি-সহ কয়েকটি গ্রাম কার্যত নিশ্চিহ্ন হয়ে গিয়েছিল। মৃত্যু হয় অন্তত ৪২১ জনের। সোমবার কেরল বিধানসভায় কেন্দ্রের বিরুদ্ধে আনা প্রস্তাব পেশ করে কেরলের পরিষদীয় মন্ত্রী এমবি রাজেশ বলেন, ‘‘এখনও পর্যন্ত কেন্দ্রের তরফে কোনও তাৎক্ষণিক সহায়তা পাওয়া যায়নি। কেন্দ্রীয় সাহায্য পেতে এই বিলম্ব ভূমিধসে বাস্তুচ্যুতদের পুনর্বাসন কর্মসূচির উপর বিরূপ প্রভাব ফেলতে পারে।’’ তবে কেরল সরকার আবার নতুন করে ওই সব এলাকায় বসতি তৈরির কাজ হবে বলে আশ্বাস দিয়েছেন।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE