Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
INLD_BSP Alliance

হরিয়ানা বিধানসভা ভোটে লড়তে সক্রিয় মায়াবতীর বিএসপি, জোট প্রাক্তন মুখ্যমন্ত্রী চৌটালার সঙ্গে

বিজেপি শাসিত হরিয়ানায় চলতি বছরের অক্টোবরে বিধানসভা ভোট হওয়ার কথা। সেখানে কংগ্রেসের সঙ্গে পদ্ম শিবিরের মূল প্রতিদ্বন্দ্বিতা হতে পারে বলে মনে করা হচ্ছে।

(বাঁ দিক থেকে ) মায়াবতী এবং ওমপ্রকাশ চৌটালা।

(বাঁ দিক থেকে ) মায়াবতী এবং ওমপ্রকাশ চৌটালা। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ জুলাই ২০২৪ ২২:৪৬
Share: Save:

হরিয়ানায় আসন্ন বিধানসভা ভোটে সে রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমপ্রকাশ চৌটালার নেতৃত্বাধীন ‘ইন্ডিয়ান ন্যাশনাল লোকদল’ (আইএনএলডি)-র সঙ্গে জোট হচ্ছে মায়াবতীর বিএসপির। ওমপ্রকাশের ছোট ছেলে অভয় চৌটালা বৃহস্পতিবার এ কথা জানিয়েছেন।

সংবাদ সংস্থা পিটিআই-কে অভয় বলেন, ‘‘অতীতে আমরা বিএসপির সঙ্গে জোট বেঁধে ভোটে লড়েছি। আগামী বিধানসভা ভোটেও দু’দল সমঝোতা করে লড়ব।’’ বিজেপি শাসিত হরিয়ানায় চলতি বছরের অক্টোবরে বিধানসভা ভোট হওয়ার কথা। সেখানে কংগ্রেসের সঙ্গে পদ্ম শিবিরের মূল প্রতিদ্বন্দ্বিতা হতে পারে বলে মনে করা হচ্ছে। লড়াইয়ে রয়েছে অরবিন্দ কেজরীওয়ালের আম আদমি পার্টি (আপ) এবং ওমপ্রকাশের বড় ছেলে অজয় এবং তাঁর পুত্র দুষ্মন্তের নেতৃত্বাধীন জননায়ক জনতা পার্টি (জেজেপি)।

এই পরিস্থিতিতে আইএনএলডি-বিজেপি জোট লড়াইকে পঞ্চমুখী করে তুলতে পারে বলে মনে করা হচ্ছে। প্রসঙ্গত, এ বারের লোকসভা ভোটে হরিয়ানায় সমঝোতা করেছিল কংগ্রেস এবং আপ। সে রাজ্যের ১০টি আসনের মধ্যে একটি কেজরীকে ছেড়ে ন’টিতে লড়েছিল রাহুল গান্ধী-মল্লিকার্জুন খড়্গের দল। তার মধ্যে পাঁচটিতে জিতেছেন ‘হাত’ প্রতীকের প্রার্থীরা। বাকি পাঁচটি গিয়েছে ‘পদ্মে’র ঝুলিতে। লোকসভায় এক সঙ্গে লড়লেও বিধানসভা ভোটে ইতিমধ্যেই আলাদা লড়ার বার্তা দিয়েছেন কংগ্রেস এবং আপ নেতৃত্ব।

নিয়োগ দুর্নীতি মামলায় ওমপ্রকাশ এবং অজয়ের জেলের সাজা হওয়ার পরে আইএলএলডিতে ক্ষমতার দ্বন্দ্ব শুরু হয়েছিল। কাকা অভয়ের সঙ্গে মতবিরোধের কারণে ২০১৮ সালে নয়া দল জেজেপি গড়েছিলেন দুষ্মন্ত। ২০১৯-এর বিধানসভা ভোটে চৌটালা পরিবারের জাঠ ভোটব্যাঙ্কের বড় অংশ গিয়েছিল জেজেপির ঝুলিতে। ৯০ আসনের হরিয়ানা বিধানসভায় জেজেপি ১০ এবং আইএনএলডি মাত্র একটি আসনে জেতে।

এর পরে ৪০ আসন পাওয়া বিজেপির সঙ্গে হাত মিলিয়ে হরিয়ানার উপমুখ্যমন্ত্রী হয়েছিলেন দুষ্মন্ত। কিন্তু এ বার লোকসভা ভোটের ঠিক আগেই এনডিএ ছেড়ে একা লড়ার সিদ্ধান্ত নেন তিনি। এ বার লোকসভা ভোটে আইএনএলডি দেড় শতাংশ এবং বিএসপি এক শতাংশের সামান্য বেশি ভোট পেয়েছে হরিয়ানায়। জেজেপির ঝুলিতে পড়েছে এক শতাংশেরও কম ভোট। প্রসঙ্গত, প্রধাত উপপ্রধানমন্ত্রী দেবীলালের পুত্র তথা হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমপ্রকাশও এক সময়ে এনডিএ-তে ছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE