Advertisement
০৩ জুলাই ২০২৪
India-Pakistan conflict

‘কাশ্মীরে বিপন্ন শৈশব’, পাক অভিযোগ রাষ্ট্রপুঞ্জে! ভারত বলল, রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত, ভিত্তিহীন

রাষ্ট্রপুঞ্জে পাকিস্তানের প্রতিনিধি অভিযোগ করেছিলেন, কাশ্মীরে ধারাবাহিক হিংসার ঘটনার শিকার হচ্ছে শিশুরা। সরাসরি ভারতের নাম না করলেও ইঙ্গিত ছিল নয়াদিল্লির দিকে।

India-Pakistan conflict rises at UNSC on Kashmir reference

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ জুন ২০২৪ ১৫:৩৯
Share: Save:

আলোচনার বিষয় ছিল, ‘শৈশব এবং সশস্ত্র সংঘাত’। রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে সেই আলোচনায় কাশ্মীর প্রসঙ্গ তুলেছিলেন পাকিস্তানের প্রতিনিধি। জবাবে রাষ্ট্রপুঞ্জে ভারতের ডেপুটি স্থায়ী প্রতিনিধি আর রবীন্দ্র বৃহস্পতিবার বললেন, ‘‘কাশ্মীর নিয়ে পাকিস্তানের মন্তব্য ভিত্তিহীন এবং রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত।’’

পাকিস্তান জুড়ে শিশুদের অধিকার লঙ্ঘনের মতো গুরুতর ঘটনা ধারাবাহিক ভাবে ঘটে চলেছে বলে অভিযোগ করে রবীন্দ্র বৃহস্পতিবার বলেন, ‘‘বিষয়টি থেকে নজর ঘোরাতেই ওরা এমন অসত্য অভিযোগ তোলার অভ্যাস রপ্ত করেছে।’’ রাষ্ট্রপুঞ্জে পাকিস্তানের প্রতিনিধি অভিযোগ করেছিলেন, কাশ্মীরে ধারাবাহিক হিংসার ঘটনার শিকার হচ্ছে শিশুরা। সরাসরি ভারতের নাম না করলেও ইঙ্গিত ছিল নয়াদিল্লির দিকে। তারই প্রেক্ষিতে ওই মন্তব্য করেন রবীন্দ্র।

কয়েক মাস আগে রাষ্ট্রপুঞ্জে পাকিস্তানের স্থায়ী সদস্য মুনির আক্রম পশ্চিম এশিয়ার পরিস্থিতি নিয়ে আলোচনা প্রসঙ্গে বলেছিলেন, ‘‘প্যালেস্টাইন ও কাশ্মীরের অধিকৃত এলাকার বাসিন্দাদের উপরে অত্যাচার চালাচ্ছে যে সব রাষ্ট্র, এই নিরাপত্তা পরিষদেই তাদের মিত্র রাষ্ট্রেরা রয়েছে।’’ সে ক্ষেত্রেও নাম না করে নয়াদিল্লিকে খোঁচা দিয়েছিলেন তিনি। সে সময় পাক প্রতিনিধির মন্তব্যের জবাবে রবীন্দ্র বলেছিলেন, ‘‘এমন মন্তব্য আমরা ঘৃণাভরে অবজ্ঞা করছি। উত্তর দিয়ে বিষয়টিকে কোনও বাড়তি গুরুত্ব দিতে চাই না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE