Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Narendra Modi

প্রবাসী দিবসে কৃতিত্ব জাহির প্রধানমন্ত্রীর

জি ২০ গোষ্ঠীর চলতি বছরের সভাপতিত্বকে কাজে লাগিয়ে কেবল কূটনৈতিক বৈঠক নয়, সরকারি কর্মসূচিকে যে ‘গণআন্দোলনে’ পরিণত করতে চলেছে কেন্দ্র, এই বার্তাও তিনি আন্তর্জাতিক মহলকে দিতে চেয়েছেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০২৩ ০৬:২৪
Share: Save:

গত কয়েক বছরে ভারতে উন্নয়নের গতি ‘অভূতপূর্ব’ বলে আজ ১৭তম প্রবাসী ভারতীয় দিবস সম্মেলনের উদ্বোধনে দাবি করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রবাসীদের প্রতি তাঁর আহ্বান, ভারতের এই কৃতিত্বের কথা তাঁরা রাষ্ট্রীয় দূত হয়ে তাঁদের বসবাসের দেশে ছড়িয়ে দিন। একই সঙ্গে, জি ২০ গোষ্ঠীর চলতি বছরের সভাপতিত্বকে কাজে লাগিয়ে কেবল কূটনৈতিক বৈঠক নয়, সরকারি কর্মসূচিকে যে ‘গণআন্দোলনে’ পরিণত করতে চলেছে কেন্দ্র, এই বার্তাও তিনি আন্তর্জাতিক মহলকে দিতে চেয়েছেন।

প্রধানমন্ত্রী বলেন, “এই বছর ভারত জি ২০ গোষ্ঠীর সভাপতিত্ব করবে। ভারত এই দায়িত্বকে বড় সুযোগ হিসেবে দেখছে। ভারতের কথা বিশ্বকে জানানোর এটাই আমাদের সুবর্ণ সুযোগ। মাত্র কয়েক মাস আগে, আমরা ভারতের স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উদ্‌যাপন করেছি। দেশ অমৃত যুগে প্রবেশ করেছে।” সম্মেলনে ২২০ কোটি মানুষকে বিনা মূল্যে কোভিড টিকা দেওয়া, ডিজিটাল আর্থিক লেনদেনে বিশ্বে শীর্ষস্থান পাওয়ার দাবি জানিয়ে তিনি বলেন, “আমাদের তরুণদের মধ্যে দক্ষতার পাশাপাশি কাজ করার জন্য প্রয়োজনীয় আবেগ ও সততা রয়েছে। ভারত এই দক্ষ মূলধনের সাহায্যে বিশ্বের উন্নয়নের ইঞ্জিন হয়ে উঠতে পারে।”

মোদীর কথায়, ‘‘আমি সমস্ত ভারতীয় প্রবাসীকে ভারতের ব্র্যান্ড অ্যাম্বাসাডর বলি। আপনারা সবাই ‘রাষ্ট্রদূত’। ভারতের দূত হিসাবে আপনারা মেক ইন ইন্ডিয়া, যোগব্যায়াম, হস্তশিল্পের কথা বসবাসের দেশে তুলে ধরুন। গত কয়েক বছরে অভূতপূর্ব উন্নয়নের জন্য সমগ্র বিশ্ব ভারতের দিকে তাকিয়ে আছে। আপনারা বিশ্বকে ভারত সম্পর্কে জানান।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Narendra Modi G20 Summit 2023
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE