Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
GDP Growth

ভারতীয় অর্থনীতি ঘুরে দাঁড়াচ্ছে! পূর্বাভাসে বৃদ্ধির হার বাড়িয়ে ৭ শতাংশ করে দিল আইএমএফ

অতিমারি পরবর্তী পর্যায়ে বিশেষত ভারতের গ্রামাঞ্চলের ক্রয়ক্ষমতা বৃদ্ধির কারণে জিডিপির সম্ভাব্য বৃদ্ধির হার ঊর্ধ্বমুখী করা হয়েছে বলে জানাচ্ছে আইএমএফের ‘ওয়ার্ল্ড ইকনমিক আউটলুক’ শীর্ষক রিপোর্ট।

—প্রতীকী চিত্র।

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ জুলাই ২০২৪ ২২:৫৪
Share: Save:

চলতি অর্থবর্ষে ভারতে আর্থিক বৃদ্ধির পূর্বাভাস ২০ বেসিস পয়েন্ট বৃদ্ধি করল আন্তর্জাতিক অর্থ ভান্ডার (আইএমএফ)। মঙ্গলবার সংস্থার তরফে প্রকাশিত ‘ওয়ার্ল্ড ইকনমিক আউটলুক’ শীর্ষক রিপোর্টে ২০২৪-২৫ অর্থবর্ষে ভারতে জিডিপি বৃদ্ধির হাত ৭ শতাংশ ছুঁতে পারে বলে জানানো হয়েছে।

গত এপ্রিলে আইএমএফের তরফে পূর্বাভার দেওয়া হয়েছিল, চলতি অর্থবর্ষে ভারতে বৃদ্ধির হার ৬.৮ শতাংশ হতে পারে। অতিমারি পরবর্তী পর্যায়ে বিশেষত ভারতের গ্রামাঞ্চলের ক্রয়ক্ষমতা বৃদ্ধির কারণে জিডিপির সম্ভাব্য বৃদ্ধির হার ঊর্ধ্বমুখী করা হয়েছে বলে জানাচ্ছে আইএমএফের ‘ওয়ার্ল্ড ইকনমিক আউটলুক’ শীর্ষক রিপোর্ট।

প্রসঙ্গত, গত জানুয়ারিতে গত জানুয়ারিতে মধ্যবর্তী মেয়াদের জন্য ভারতের আর্থিক বৃদ্ধির ৬.৫ শতাংশ হতে পারে পূর্বাভাস দিয়েছিল আইএমএফ। এর পরে নয়াদিল্লিতে আয়োজিত এক অনুষ্ঠানে নরেন্দ্র মোদী সরকারের প্রাক্তন মুখ্য আর্থিক উপদেষ্টা তথা আইএমএফের এগ্‌জ়িকিউটিভ ডিরেক্টর কৃষ্ণমূর্তি সুব্রহ্মণ্যন বলেছিলেন, ভারতের জিডিপি বৃদ্ধির হার ২০৪৭ সাল পর্যন্ত ৮ শতাংশে পৌঁছে যেতে পারে। তবে বিশ্ব অর্থনীতিতে কোনও উল্লেখযোগ্য অগ্রগতি হবে না বলে জানিয়েছে আইএমএফ। গত বারের মতোই তা এ বার ৩.২ শতাংশের আশপাশে থাকবে বলে জানানো হয়েছে রিপোর্টে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IMF GDP growth
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE