Advertisement
২৪ অক্টোবর ২০২৪
September Weather Forecast

সেপ্টেম্বরে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টি দক্ষিণবঙ্গে, অতি বর্ষণের সম্ভাবনা অধিকাংশ রাজ্যেই

দেশের বেশির ভাগ রাজ্যে সেপ্টেম্বর মাসে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামী মাসে দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও বৃষ্টিপাত হতে পারে স্বাভাবিকের থেকে বেশি।

সেপ্টেম্বরে স্বাভাবিকের তুলনায় বেশি বৃষ্টি দেশে।

সেপ্টেম্বরে স্বাভাবিকের তুলনায় বেশি বৃষ্টি দেশে। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৪ ১৮:৪৮
Share: Save:

সেপ্টেম্বরে দেশের কোথায় কেমন বৃষ্টির সম্ভাবনা, সে নিয়ে শনিবারই সমাজমাধ্যমে পূর্বাভাস তুলে ধরেছে হাওয়া অফিস। পশ্চিমবঙ্গের ক্ষেত্রে দক্ষিণের বেশির ভাগ জেলায় স্বাভাবিকের থেকে বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা। পূর্বাভাস বলছে নদিয়া, উত্তর ২৪ পরগনা, বীরভূম ও পশ্চিম বর্ধমানের কিছু অংশে স্বাভাবিক বৃষ্টিই হতে পারে। একেবারে উত্তরের দিকের পাঁচ জেলায় (দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার, কালিম্পং) বৃষ্টিপাতের পরিমাণ স্বাভাবিকের তুলনায় কম হতে পারে। অগস্টের পর সেপ্টেম্বরেও দেশের বেশির ভাগ রাজ্যে অতিবৃষ্টির সম্ভাবনা রয়েছে। মৌসম ভবন থেকে জানানো হয়েছে, সেপ্টেম্বরে স্বাভাবিকের থেকে বেশি বৃষ্টি হতে পারে উত্তর-পশ্চিম ভারত ও সংলগ্ন রাজ্যগুলিতে।

সেপ্টেম্বরে সামগ্রিক ভাবে পশ্চিমবঙ্গে বৃষ্টির পরিমাণ কিছুটা বাড়তে পারে বলে অনুমান। সে ক্ষেত্রে বর্তমানে বৃষ্টির যে ঘাটতি রয়েছে, তা আগামী মাসের শেষে কিছুটা কমতে পারে বলেও অনুমান আবহবিদদের। মৌসম ভবনের ডিরেক্টর জেনারেল মৃত্যুঞ্জয় মহাপাত্র শনিবার এক ভার্চুয়াল সাংবাদিক বৈঠকে বলেছেন, “মৌসুমি বায়ু স্বাভাবিক অবস্থানেই থাকবে এবং বঙ্গোপসাগরে একাধিক নিম্নচাপ তৈরির সম্ভাবনা রয়েছে।” তবে, পশ্চিমবঙ্গের উপর সেই নিম্নচাপের প্রভাব পড়ার সম্ভাবনা কম। মৌসম ভবনের ডিজি জানিয়েছেন, সাগরে নিম্নচাপ তৈরি হলে সেগুলি পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে রাজস্থান পর্যন্ত যেতে পারে।

সেপ্টেম্বরে স্বাভাবিকের তুলনায় বেশি বৃষ্টি হবে ভারতের বেশির ভাগ অঞ্চলে। উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশ, জম্মু ও কাশ্মীর, রাজস্থান এবং মধ্যপ্রদেশের বিস্তীর্ণ অঞ্চলে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে আগামী মাসে। মহাপাত্র জানিয়েছেন, দেশের বেশির ভাগ এলাকায় স্বাভাবিকের থেকে বেশি বৃষ্টি হতে পারে। তবে ব্যতিক্রম উত্তর পূর্ব ভারতের বেশির ভাগ অংশ, বিহারের উত্তর ভাগ, দক্ষিণের তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ ও কর্নাটকের কিছু অংশ। এই অঞ্চলগুলিতে স্বাভাবিকের তুলনায় কম বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

অগস্ট মাসে দেশের একাধিক প্রান্তে ভারী বৃষ্টি হয়েছে। ত্রিপুরায় বন্যা পরিস্থিতি তৈরি হয়েছিল। গুজরাতেও ভারী বৃষ্টির কারণে বন্যা পরিস্থিতি ক্রমে জটিল আকার নিয়েছে। মুম্বই, দিল্লি, পুণের মতো বড় শহরগুলিও অগস্টে জলমগ্ন হয়ে পড়েছে একাধিক বার। শনিবারও তেলঙ্গানার একাধিক নিচু এলাকায় জল জমে গিয়েছে। রবিবার থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে মধ্যপ্রদেশে। সতর্কতা জারি করা হয়েছে ওই রাজ্যের ৩৫ জেলায়। এরই মধ্যে মৌসম ভবন জানিয়ে দিল, সেপ্টেম্বরে স্বাভাবিকের তুলনায় বেশি বৃষ্টির সম্ভাবনা রয়েছে বেশির ভাগ রাজ্যে।

অন্য বিষয়গুলি:

Weather Weather Update Rain Forecast IMD
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE