Advertisement
১৮ সেপ্টেম্বর ২০২৪
Chief Secretary of Kerala

মুখ্যসচিব স্বামী নিলেন অবসর, তাঁর পদে বসলেন স্ত্রী! বেনজির ঘটনা কেরলে

বেনজির ঘটনার সাক্ষী থাকল কেরল। মুখ্যসচিব স্বামীর অবসরগ্রহণের পর তাঁর স্থলাভিষিক্ত হলেন স্ত্রী। কেরল তো বটেই, স্বাধীন ভারতে আর কোথাও এমন ঘটেছে কি না, তা মনে করতে পারছেন না অনেকেই।

(বাঁ দিকে) কেরলের মুখ্যসচিব সারদা মুরলীধরন এবং সে রাজ্যের সদ্য প্রাক্তন মুখ্যসচিব ভি বেণু।

(বাঁ দিকে) কেরলের মুখ্যসচিব সারদা মুরলীধরন এবং সে রাজ্যের সদ্য প্রাক্তন মুখ্যসচিব ভি বেণু। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২৮
Share: Save:

বেনজির ঘটনার সাক্ষী থাকল কেরল। মুখ্যসচিব স্বামীর অবসরগ্রহণের পর তাঁর স্থলাভিষিক্ত হলেন স্ত্রী। কেরল তো বটেই, স্বাধীন ভারতে আর কোথাও এমন ঘটনা ঘটেছে কি না, তা মনে করতে পারছেন না অনেকেই।

১৯৯০ সালের ব্যাচের আইএএস ভি বেণুর কর্মজীবনের মেয়াদ শেষ হয় ৩১ অগস্ট, গত শনিবার। ওই দিনই নতুন মুখ্যসচিব হিসাবে তাঁর স্ত্রী তথা ১৯৯০ ব্যাচেরই আইএএস সারদা মুরলীধরনকে নিযুক্ত করে কেরলের পিনারাই বিজয়নের সরকার। স্ত্রী তথা মুখ্যসচিব পদে নিজের উত্তরসূরিকে প্রথামাফিক পুষ্পস্তবক দিয়ে স্বাগত জানান সদ্য প্রাক্তন বেণু।

মুখ্যসচিব হওয়ার আগে কেরলের অতিরিক্ত মুখ্যসচিব ছিলেন সারদা। আমলা দম্পতির ঘনিষ্ঠমহল সূত্রে জানা গিয়েছে, একই ব্যাচের আমলা হলেও বেণুর তুলনায় বয়সে একটু ছোট সারদা।

এই ঘটনার কথা উল্লেখ করে কেরলের তিরুঅনন্তপুরমের সাংসদ শশী তারুর লেখেন, “ভারতে এই প্রথম বার (যত দূর মনে পড়ে) কেরলের বিদায়ী মুখ্যসচিব ভি বেণু মুখ্যসচিবের দায়িত্ব তুলে দিলেন স্ত্রী সারদা মুরলীধরনের হাতে।” শুক্রবার অবসরে যাওয়া বেণুর সম্মানে একটি অনুষ্ঠানের আয়োজন করেছিল কেরল সরকার। সেখানে কেরলের মুখ্যমন্ত্রী বিজয়ন জানান, স্বামী এবং স্ত্রী, দু’জনেই আমলা— কেরলে এমন দৃষ্টান্ত প্রচুর হলেও স্বামীর পর স্ত্রী মুখ্যসচিব হচ্ছেন, এমন ঘটনা এই প্রথম।

মুখ্যসচিব হিসাবে স্বামীর স্থলাভিষিক্ত হওয়ার পর সারদা বলেন, “আমরা প্রশাসনিক আধিকারিক হিসাবে দীর্ঘ ৩৪ বছর একসঙ্গে কাজ করেছি। কিন্তু কখনও ভাবিনি যে, আমরা আলাদা আলাদা সময়ে অবসরগ্রহণ করব।” জানা গিয়েছে, পরবর্তী আট মাস কেরলের মুখ্যসচিব হিসাবে দায়িত্বভার সামলাবেন সারদা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kerala Chief Secretary
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE