Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Heatwave Warning

ফিরল তাপপ্রবাহ! পূর্ব, উত্তর এবং উত্তর-পশ্চিম ভারতে সতর্কতা, বর্ষা ঢুকবে কবে? কী বলছে মৌসম ভবন?

মৌসম ভবন জানিয়েছে, ১৮ মে পর্যন্ত তীব্র তাপপ্রবাহ চলবে রাজস্থান, উত্তরপ্রদেশ, পঞ্জাব এবং হরিয়ানায়। বৃহস্পতিবার থেকেই এই রাজ্যগুলিতে তাপপ্রবাহ চলবে বলে জানানো হয়েছে।

প্রতিনিধিত্বমূলক ছবি।

প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ মে ২০২৪ ১২:৫০
Share: Save:

গোটা এপ্রিলের তাপপ্রবাহের দাপট চললেও মে মাসের প্রথম সপ্তাহে বৃষ্টি আর ঝড়ের কারণে কিছুটা স্বস্তি ফিরেছিল পূর্ব এবং উত্তর ভারতের রাজ্যগুলিতে। কিন্তু সেই স্বস্তি বেশি দিন স্থায়ী হল না। আবারও তাপপ্রবাহ ফিরে এল। ইতিমধ্যেই পূর্ব, উত্তর এবং উত্তর-পশ্চিম ভারতে তাপপ্রবাহ নিয়ে সতর্কতা জারি করেছে মৌসম ভবন। পাশাপাশি দক্ষিণ ভারতের কয়েকটি রাজ্যে ভারী সতর্কতাও দেওয়া হয়েছে।

মৌসম ভবন জানিয়েছে, ১৮ মে পর্যন্ত তীব্র তাপপ্রবাহ চলবে রাজস্থান, উত্তরপ্রদেশ, পঞ্জাব এবং হরিয়ানায়। বৃহস্পতিবার থেকেই এই রাজ্যগুলিতে তাপপ্রবাহ চলবে বলে জানিয়েছে মৌসম ভবন। অন্য দিকে, বৃহস্পতিবার তাপপ্রবাহের পরিস্থিতি চলবে পশ্চিম রাজস্থান, সৌরাষ্ট্র, কচ্ছ, কোঙ্কন এবং গোয়ায়। উত্তরপ্রদেশ, পঞ্জাব, দক্ষিণ হরিয়ানা এবং বিহারে ১৬-১৮ মে পর্যন্ত তাপপ্রবাহ চলবে। অন্য দিকে, মধ্যপ্রদেশ এবং পূর্ব রাজস্থানে ১৭-১৮ মে পর্যন্ত এই পরিস্থিতি বজায় থাকবে।

মৌসম ভবন আরও জানিয়েছে, পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ড এবং ওড়িশাতেও তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। ঝাড়খণ্ড, ওড়িশা এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ১৮-১৯ মে তাপপ্রবাহের পরিস্থিতি জারি থাকবে। বিহারে ১৭-১৯ মে পর্যন্ত এই পরিস্থিতি চলবে। পূর্ব, উত্তর এবং উত্তর-পশ্চিম ভারতে গরমের দাপট বাড়লেও উপদ্বীপীয় দক্ষিণ ভারতে কিন্তু বৃষ্টির পরিমাণ বাড়বে। ভারী বৃষ্টির সতর্কতা দেওয়া হয়েছে তামিলনাড়ু, পুদুচেরি, কারাইকল, কেরল, মাহে, অভ্যন্তরীণ কর্নাটকে। ১৬-১৯ মে পর্যন্ত এই সব জায়গায় ভারী বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। কেরলে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। অন্য দিকে, বেঙ্গালুরুতে ১৬-২১ মে পর্যন্ত বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে।

বিক্ষিপ্ত বৃষ্টির সঙ্গে ৪০-৫০ কিমি বেগে ঝড় হতে পারে সিকিম এবং উত্তরবঙ্গে। অন্য দিকে, ১৭-১৯ মে পর্যন্ত ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে অরুণাচল প্রদেশ, অসম এবং মেঘালয়ে। মৌসম ভবন জানিয়েছে, দক্ষিণ আন্দামান সাগর, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের কিছু অংশে এবং নিকোবর দ্বীপপুঞ্জে ১৯ মে-র মধ্যে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু ঢুকতে পারে। ৩১ মে-র মধ্যে কেরলে বর্ষা ঢোকার সম্ভাবনা রয়েছে বলেও পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Heatwave Alert India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE