Advertisement
০৭ জুলাই ২০২৪
National Testing Agency

‘পরীক্ষা হবে স্বচ্ছ’! নিট আবহে এনটিএর সংস্কারে কমিটি কেন্দ্রের, শীর্ষে ইসরোর প্রাক্তন প্রধান

পরীক্ষা পদ্ধতিতে কী কী সংস্কার আনতে হবে, তা সুপারিশ করবে এই প্যানেল। ডেটা সুরক্ষা, এনটিএর গঠন নিয়েও সুপারিশ করবে তারা। আগামী দু’মাসের মধ্যে রিপোর্ট জমা করতে হবে তাদের।

image of exam

—প্রতিনিধিত্বমূলক চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ জুন ২০২৪ ১৮:১৭
Share: Save:

ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ) যাতে অবাধ, স্বচ্ছ ভাবে পরীক্ষা নিতে পারে, সে জন্য বিশেষজ্ঞদের নিয়ে উচ্চ পর্যায়ের কমিটি গড়ল কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক। এই এনটিএ-ই দেশে বড় মাপের পরীক্ষাগুলি পরিচালনা করে। ডাক্তারির সর্বভারতীয় প্রবেশিকা নিট নিয়ে অনিয়মের অভিযোগ উঠেছে। প্রশ্নপত্র ফাঁসের পর পিএইচডি এবং কলেজে নিয়োগের পরীক্ষা ইউজিসি নেট বাতিল করেছে পরীক্ষা আয়োজক সংস্থা এনটিএ। এই আবহেই শনিবার এই ঘোষণা করল মন্ত্রক। সাত সদস্যের প্যানেলের মাথায় থাকবেন ইসরোর প্রাক্তন প্রধান কে রাধাকৃষ্ণণ।

কেন্দ্রীয় সূত্রে জানা গিয়েছে, পরীক্ষা পদ্ধতিতে কী কী সংস্কার আনতে হবে, তা সুপারিশ করবে এই প্যানেল। ডেটা সুরক্ষা, এনটিএর গঠন নিয়েও সুপারিশ করবে তারা। আগামী দু’মাসের মধ্যে রিপোর্ট জমা করতে হবে। এই নিয়ে এক্স (সাবেক টুইটার)-এ পোস্ট দিয়েছেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। তিনি লিখেছেন, ‘‘স্বচ্ছ, কুপ্রভাবমুক্ত, নির্ভুল পরীক্ষাই আমাদের লক্ষ্য।’’ তিনি জানিয়েছেন, পরীক্ষা পদ্ধতির উন্নতি, এনটিএর সংস্কার এবং ডেটা সুরক্ষাই তাদের উদ্দেশ্য। পড়ুয়াদের স্বার্থ এবং উজ্জ্বল ভবিষ্যৎ এই সরকারের কাছে গুরুত্বপূর্ণ বলে জানিয়েছেন তিনি।

কমিটির মাথায় রয়েছেন প্রাক্তন ইসরো প্রধান কে রাধাকৃষ্ণণ। তিনি কানপুর আইআইটির বোর্ড অফ গভর্নরের চেয়ারম্যান। স্বাস্থ্য মন্ত্রকের তৈরি করা কমিটিতে তিনি চেয়ারম্যান পদে রয়েছেন। এ ছাড়াও কমিটিতে রয়েছেন দিল্লি এমসের প্রাক্তন ডিরেক্টর রণদীপ গুলেরিয়া, সেন্ট্রাল ইউনিভার্সিটি অফ হায়দরাবাদের উপাচার্য বিজে রাও, মাদ্রাজ আইআইটির সিভিল ইঞ্জিনিয়াংরিং বিভাগের অধ্যাপক এমেরিটাস রামমূর্তি কে, কর্মযোগী ভারতের বোর্ড সদস্য পঙ্কজ বনসল, দিল্লি আইআইটির ডিন অফ স্টুডেন্ট অ্যাফেয়ার আদিত্য মিত্তল, শিক্ষা মন্ত্রকের যুগ্ম সচিব গোবিন্দ জয়সওয়াল। তিনি এই কমিটির সদস্য সচিব।

শিক্ষা মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, এই কমিটির মূল লক্ষ্য হল পরীক্ষা পদ্ধতির সংস্কার। তার জন্য যা যা পদক্ষেপ করা প্রয়োজন, তা সুপারিশ করবে কমিটি। পরীক্ষা পদ্ধতিতে যাতে কোনও ফাঁকফোকড় না থাকে, তা-ও খতিয়ে দেখবে কমিটি। এনটিএর প্রোটোকল এবং কার্যপদ্ধতি (এসওপি)-ও বিশদে পর্যালোচনা করবে কমিটি। তা মজবুত করার জন্য কী কী পদক্ষেপ করা জরুরি, তা-ও সুপারিশ করবে। নজরদারি বৃদ্ধির ব্যবস্থাও করবে। ডেটা সুরক্ষা নিয়েও ব্যবস্থা নেবে কমিটি। ডেটা যাতে কোনও ভাবে ফাঁস না হয়, তা দেখবে কমিটি। প্রশ্নপত্র যাতে ফাঁস না হয়, তার জন্য কী কী ব্যবস্থা রয়েছে, তা-ও দেখবে কমিটি। প্রয়োজনে সুরক্ষাবিধি অদলবদল করবে।

নিট নিয়ে অনিয়মের অভিযোগ উঠেছে। এখন পর্যন্ত দেশে ১৯ জন গ্রেফতার হয়েছেন। বিতর্কে ‘গবেষণার প্রবেশদ্বার’ ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট (নেট)। ইউনিভার্সিটি গ্রান্টস কমিশন (ইউজিসি) আয়োজিত নেট-এর পরীক্ষা হয়েছিল মঙ্গলবার। কিন্তু বুধবার তা বাতিল করার কথা ঘোষণা হয়েছে। অনিয়ম সংক্রান্ত অভিযোগের কারণেই এ বছর জুনের নেট পরীক্ষা বাতিল করা হল বলে সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে। শুধু তাই নয়, কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের সূত্র উদ্ধৃত করে প্রকাশিত সংবাদে জানানো হয়েছে, ওই অনিয়ম সংক্রান্ত তদন্তের ভার সিবিআই-কে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রক। এর পর স্থগিত করা হয়েছে বিজ্ঞান বিষয়ক গবেষণার প্রবেশিকা সিএসআইআর ইউজিসি নেট। শুক্রবার এক বিজ্ঞপ্তিতে পরীক্ষা বাতিলের বিষয়ে জানিয়েছে জাতীয় টেস্টিং এজেন্সি (এনটিএ)। তার পরেই পরীক্ষা আয়োজন সংস্থা এনটিএর সংস্কারের পথে কেন্দ্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

National Testing Agency NEET Net
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE