Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Abhijit Gangopadhyay

‘স্টুপিডের মতো কথা বলবেন না’, লোকসভায় অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নিশানায় কংগ্রেস সাংসদ

বুধবার অভিজিৎ গঙ্গোপাধ্যায় লোকসভায় বক্তৃতা শুরু করা মাত্রই কংগ্রেস সাংসদ গৌরব গগৈ তাঁকে মহাত্মা গান্ধীর হত্যাকারী নাথুরাম গডসের নাম করে খোঁচা দেন বলে অভিযোগ।

অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

অভিজিৎ গঙ্গোপাধ্যায়। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ জুলাই ২০২৪ ২২:০৩
Share: Save:

সাংসদ হিসাবে লোকসভায় প্রথম বক্তৃতার দিনেই বিতর্কে জড়ালেন অভিজিৎ গঙ্গোপাধ্যায়। বুধবার অসমের কংগ্রেস সাংসদ গৌরব গগৈয়ের সঙ্গে বিতণ্ডায় জড়িয়ে পড়েন তিনি। কলকাতা হাই কোর্টের প্রাক্তন বিচারপতি অভিজিৎ সে সময় গৌরবকে ‘স্টুপিড’ (নির্বোধ) বলায় প্রতিবাদ ওঠে বিরোধী বেঞ্চ থেকে। পরে স্পিকারের নির্দেশে লোকসভার কার্যবিবরণী থেকে অভিজিতের মন্তব্য বাদ দেওয়া হয়।

পূর্ব মেদিনীপুরের তমলুক থেকে প্রথম বার লোকসভা ভোটে জিতে আসা অভিজিতকে তাঁর দল বিজেপির তরফে বাজেট বিতর্কে অংশ নেওয়ার সুযোগ দেওয়া হয়েছিল। কিন্তু বুধবার তিনি বক্তৃতা শুরু করা মাত্রই গৌরব তাঁকে মহাত্মা গান্ধীর হত্যাকারী নাথুরাম গডসের নাম করে খোঁচা দেন বলে অভিযোগ। জবাবে গৌরবকে উদ্দেশ করে অভিজিৎ বলেন, ‘‘নির্বোধের মতো কথা বলবেন না।’’

প্রসঙ্গত, গত মার্চ মাসে বিজেপিতে যোগদানের পর এবিপি আনন্দে দেওয়া সাক্ষাৎকারে ‘গান্ধী না গডসে?’ প্রশ্নের জবাবে অভিজিৎ বলেছিলেন, ‘‘এই প্রশ্নের এখন জবাব দেব না।’’ সেই প্রসঙ্গেই তাঁকে খোঁচা দিয়েছিলেন গৌরব। তার জবাবে অভিজিতের মন্তব্যের পর সরব হন বিরোধী সাংসদেরা। স্পিকার ওম বিড়লার কাছে তাঁরা দাবি তোলেন, সংসদীয় বিধি অনুযায়ী ‘স্টুপিড’ একটি ‘অসংসদীয় শব্দ’। তাই লোকসভার কার্যবিবরণী থেকে তা বাদ দেওয়া হোক। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে স্পিকার বিরোধীদের দাবি বিবেচনার আশ্বাস দেন। পরে তা বাদ দেওয়ার নির্দেশ দেন স্পিকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE