Advertisement
০৩ জুলাই ২০২৪
Bharatiya Nyay Sanhita

দিল্লিতে নয়, নয়া ফৌজদারি আইন কার্যকর হওয়ার পর প্রথম অভিযোগ মধ্যপ্রদেশে! জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী শাহ

সোমবার দেশ জুড়ে নতুন ফৌজদারি আইন চালু হয়েছে। সোমবার সে নিয়েই সাংবাদিক বৈঠকে শাহ বলেন, ‘‘এটা অসত্য যে হকারের বিরুদ্ধে প্রথম মামলা দায়ের হয়েছে।’’

First case under new criminal justice laws is Motorcycle theft in Gwalior not Delhi street vendor, says Amit Shah

প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ জুলাই ২০২৪ ১৬:০২
Share: Save:

নতুন ফৌজদারি আইন কার্যকর হওয়ার পর প্রথম এফআইআর দায়ের হয় মধ্যপ্রদেশের গোয়ালিয়রে। একটি বাইক চুরির ঘটনায় থানায় অভিযোগ জানান এক ব্যক্তি। রবিবার রাত ১২টা ১০ মিনিট নাগাদ ওই এফআইআর দায়ের হয়। এর আগে, বিভিন্ন প্রতিবেদনে দাবি করা হয়েছিল, নতুন আইনের অধীনে প্রথম এফআইআর দায়ের হয়েছিল দিল্লির এক হকারের বিরুদ্ধে। কিন্তু সেই খবর ঠিক নয় বলে সাংবাদিক বৈঠকে জানালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

সোমবার দেশ জুড়ে নতুন ফৌজদারি আইন চালু হয়েছে। সোমবার সে নিয়েই সাংবাদিক বৈঠকে শাহ বলেন, ‘‘এটা অসত্য যে হকারের বিরুদ্ধে প্রথম মামলা দায়ের হয়েছে। প্রথম মামলাটি রাত ১২টা ১০ মিনিটে গোয়ালিয়রে এক লক্ষ ৮০ হাজার টাকা মূল্যের বাইক চুরির অভিযোগের।’’

নয়া ফৌজদারি আইনের অধীনে দিল্লিতে দায়ের হওয়া প্রথম মামলাটি ছিল এক জন হকারের বিরুদ্ধে। অভিযুক্ত হকারের নাম পঙ্কজ কুমার। তিনি বিহারের পটনার বাসিন্দা। নয়াদিল্লি রেল স্টেশনের কাছে একটি রাস্তা ঘিরে ব্যবসা চালানোর জন্য তাঁর বিরুদ্ধে নতুন ফৌজদারি আইনের ২৮৫ ধারায় পুলিশ এফআইআর দায়ের করেছে বলে খবর। ২৮৫ ধারা অনুযায়ী, কোনও ব্যক্তি যদি তাঁর দখলে থাকা সম্পত্তির মাধ্যমে অন্যের যাতায়াতের পথে বাধা সৃষ্টি করেন অথবা অন্য কোনও ব্যক্তির বিপদ, বাধা বা আঘাতের কারণ হন, তা হলে শাস্তিস্বরূপ তাঁকে জরিমানা দিতে হবে। যা সর্বোচ্চ পাঁচ হাজার টাকা পর্যন্ত হতে পারে।

সংবাদমাধ্যম সূত্রে খবর, রবিবার রাতে নয়াদিল্লি স্টেশনের কাছের একটি রাস্তায় ওই হকারকে জলের বোতল এবং গুটখা বিক্রি করতে দেখে দিল্লি পুলিশ। অস্থায়ী দোকানটি মানুষের যাতায়াতের পথে বাধা সৃষ্টি করছে জানিয়ে দোকানদারকে সেটি সরিয়ে নিতে বলা হয়। কিন্তু দোকানদার রাজি না হওয়ায় তাঁর বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়।

অন্য দিকে, নতুন আইনের অধীনের কলকাতায় প্রথম এফআইআর দায়ের হয় বাঁশদ্রোণী থানায়। ৩১৮ (৪) ধারায় ওই মামলাটি দায়ের করেছেন এক মহিলা। তাঁর অভিযোগ, সরকারি ব্যাঙ্কের আধিকারিক সেজে দু’লক্ষ ৪০ হাজার টাকার প্রতারণা করেছেন এক ব্যক্তি। উল্লেখ্য, সোমবার থেকে গোটা দেশে ভারতীয় ন্যায় সংহিতা-সহ নতুন তিন ফৌজদারি আইন চালু হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bharatiya Nyay Sanhita FIR Amit Shah
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE