Advertisement
১০ জুন ২০২৪
Delhi Excise Policy Case

শুধু কেজরীওয়ালই নন, ইডির চার্জশিটে তাঁর দল আপ-ও অভিযুক্ত! দেশের ইতিহাসে নজিরবিহীন

আবগারি মামলায় শুক্রবার দিল্লির রাউস অ্যাভিনিউ আদালতে অতিরিক্ত চার্জশিট দাখিল করে ইডি। আগে সাতটি চার্জশিট দাখিল করলেও এই প্রথম তাতে কেজরীর নাম রাখল ইডি।

ED names Arvind Kejriwal and AAP as accused in Delhi excise policy case

দিল্লির মুখ্যমন্ত্রী তথা আপ প্রধান অরবিন্দ কেজরীওয়াল। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ মে ২০২৪ ১৮:৫১
Share: Save:

দিল্লির আবগারি মামলায় অতিরিক্ত চার্জশিট জমা দিল ইডি। সেই চার্জশিটে নাম রয়েছে দিল্লির মুখ্যমন্ত্রী তথা আম আদমি পার্টির (আপ) প্রধান অরবিন্দ কেজরীওয়ালের। শুধু তা-ই নয়, চার্জশিটে অভিযুক্ত হিসাবে আপের নামও রয়েছে বলেই সূত্রের খবর। উল্লেখ্য, আপই দেশের প্রথম স্বীকৃত রাজনৈতিক দল, দুর্নীতির মামলায় যাকে অভিযুক্ত হিসাবে দেখানো হয়েছে।

আবগারি মামলায় শুক্রবার দিল্লির রাউস অ্যাভিনিউ আদালতে অতিরিক্ত চার্জশিট দাখিল করে ইডি। ইতিমধ্যে কেন্দ্রীয় তদন্তকারী এজেন্সি এই মামলায় সাতটি চার্জশিট দাখিল করেছিল। এই প্রথম চার্জশিটে কেজরীর নাম রাখল ইডি। পাশাপাশি তাঁর দল আপকেও চার্জশিটে অভিযুক্ত হিসাবে বর্ণনা করা হয়েছে।

শুক্রবার সুপ্রিম কোর্টে কেজরীওয়ালের মামলার শুনানি চলাকালীন ইডির তরফে চার্জশিটের কথা উল্লেখ করেছে। ইডির আইনজীবী, অতিরিক্ত সলিসিটর জেনারেল এসভি রাজু জানান, বিশেষ আদালতে বিচারাধীন আবগারি দুর্নীতির মামলায় অভিযুক্ত হিসাবে কেজরীর তৈরি দলের নামও উল্লিখিত হয়েছে। তিনি বলেন, ‘‘ওই মামলায় একটি অতিরিক্ত চার্জশিট জুড়ে দিয়ে আপকে দুর্নীতিতে অভিযুক্ত করা হবে।’’

তিনি আরও বলেন, ‘‘আমাদের কাছে প্রত্যক্ষ প্রমাণ রয়েছে যে গোয়ায় ভোটপ্রচারে গিয়ে কেজরীওয়াল এক বিলাসবহুল হোটেলে ছিলেন। সেই হোটেলের বিল পরিশোধ করেছিলেন এই মামলার অন্য এক অভিযুক্ত।’’ গত ২১ মার্চ মুখ্যমন্ত্রীর বাসভবন থেকে কেজরীওয়ালকে গ্রেফতার করেছিল ইডি। আবগারি মামলার সঙ্গে কেজরীর কী সম্পর্ক তা ব্যাখ্যা করতে গিয়ে বার বার ইডি আপ প্রধানকে ‘কিংপিন’ বলেছে। আবগারি ‘দুর্নীতি’তে কেজরীওয়ালের যোগ থাকার কথা বলতে গিয়ে আপকে একটা ‘কোম্পানি’র সঙ্গে তুলনা করেছে ইডি। শুধু তা-ই নয়, কেজরীওয়ালকে সেই ‘কোম্পানি’র ডিরেক্টর বলেও উল্লেখ করেছে তারা। তাদের যুক্তির ব্যাখ্যা দিতে গিয়ে ইডি বেআইনি ভাবে অর্থ লেনদেন বা পিএলএমএ আইনের ৭০ নম্বর ধারার কথা উল্লেখ করেছিল।

ইডির গ্রেফতারিকে ‘বেআইনি’ বলে দাবি করে প্রথমে দিল্লি হাই কোর্টের দ্বারস্থ হয়েছিলেন কেজরী। কিন্তু দিল্লি হাই কোর্টের বিচারপতি স্বর্ণকান্তা শর্মা চলতি মাসের গোড়ায় সেই আবেদন খারিজ করে দেওয়ায় শীর্ষ আদালতের শরণাপন্ন হয়েছেন আপ প্রধান। গত ১০ মে আপ প্রধানকে লোকসভা ভোটে প্রচারের সুযোগ দিতে ১ মে পর্যন্ত অন্তর্বর্তী জামিন মঞ্জুর করে শীর্ষ আদালত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Delhi Excise Policy Case AAP Arvind Kejriwal ED
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE