Advertisement
০২ অক্টোবর ২০২৪
Haryana Assembly Election 2024

‘ভোট শেষের আগে নয়’, হরিয়ানা, জম্মু ও কাশ্মীরে বুথফেরত সমীক্ষা প্রকাশে বিধিনিষেধ কমিশনের

নির্বাচন কমিশন জানিয়েছে, আগামী ৫ অক্টোবর (শনিবার) সন্ধ্যা সাড়ে ৬টায় হরিয়ানায় ভোটপর্ব শেষ হওয়ার পরে বুথফেরত সমীক্ষা র ফলাফল প্রকাশ করা যেতে পারে। ই

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ অক্টোবর ২০২৪ ১৫:৩৮
Share: Save:

হরিয়ানা এবং জম্মু ও কাশ্মীরে বিধানসভা ভোটের বুথফেরত সমীক্ষা (এগজিট পোল)-র ফল প্রকাশের উপর নিষেধাজ্ঞা জারি করল নির্বাচন কমিশন। আগামী শনিবার (৫অক্টোবর) হরিয়ানায় ভোট চলাকালীন ওই ফল প্রকাশ করা যাবে না বলে জানাল তারা।

কমিশন জানিয়েছে, শনিবার সন্ধ্যা ৫টায় হরিয়ানায় ভোটপর্ব শেষ হওয়ার পরে বুথফেরত সমীক্ষা প্রকাশ করা যেতে পারে। ইতিহাস বলছে, ভারতে লোকসভা এবং বিভিন্ন বিধানসভা ভোটে জনমত সমীক্ষা বা বুথফেরত সমীক্ষার ফল অনেক সময়ই প্রকৃত ফলের সঙ্গে মেলেনি। আবার কিছু ক্ষেত্রে মিলে যাওয়ার নজিরও রয়েছে। তবে সামগ্রিক ভাবে এ ধরনের সমীক্ষা ভোটারদের উপর কিছুটা প্রভাব ফেলে বলেই ভোট পণ্ডিতদের একাংশের ধারণা।

সেই সম্ভাবনার কথা মাথায় রেখেই ১৯৫১ সালে জনপ্রতিনিধিত্ব আইনের ১২৬-এ ধারায় কমিশনের এই পদক্ষেপ। প্রসঙ্গত, গত ১৮ সেপ্টেম্বর, ২৫ সেপ্টেম্বর এবং ১ অক্টোবর তিন দফায় জম্মু ও কাশ্মীরের ৯০টি বিধানসভা কেন্দ্রে ভোটগ্রহণ হয়ে গিয়েছে। কিন্তু হরিয়ানায় ভোটগ্রহণ আগামী ৫ অক্টোবর। নির্বাচনী বিধিনিষেধের কারণে জম্মু ও কাশ্মীরের বুথফেরত সমীক্ষার ফলও প্রকাশ করা যায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE