Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Ram Mandir Inauguration

‘প্রাণপ্রতিষ্ঠা’র সময় থাকতে হবে সাবধান! এক লিঙ্কেই হ্যাক্ হতে পারে ফোন, জারি হল সরকারি অ্যালার্ট

সাইবার প্রতারকরা এমন অনেক লিঙ্ক পাঠাতে পারে, যেখানে রামমন্দিরের প্রসাদ পাওয়া যাবে বলে দাবি করা হবে। সে জন্য একটি লিঙ্কে আঙুল ছোঁয়াতে হবে। কিন্তু সেই লিঙ্কে হাত ছোঁয়ালেই অ্যাকাউন্ট সাফ!

representational image

— প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২৪ ১৭:০৫
Share: Save:

অযোধ্যায় রামমন্দিরের উদ্বোধন এবং রামলালার ‘প্রাণপ্রতিষ্ঠা’ হতে চলেছে সোমবার। গোটা দেশ তা নিয়ে উদ্বেলিত। প্রধানমন্ত্রী নিজের হাতে ‘প্রাণপ্রতিষ্ঠা’র প্রক্রিয়া সারবেন। সেই মুহূর্তের সাক্ষী হতে চলেছেন কোটি কোটি মানুষ। অযোধ্যায় যত মানুষ হাজির থাকবেন, তার কয়েক গুণ বেশি মানুষ সে দিন চোখ রাখবেন টিভি বা মোবাইলের পর্দায়। আনন্দঘন এই মুহূর্তেও সাবধানবাণী শোনাচ্ছে সরকার। কারণ, বিহ্বলতার সুযোগ নিয়ে আপনার অ্যাকাউন্ট সাফ করে দিতে ওত পেতে বসে রয়েছে সাইবার অপরাধীরা।

সাইবার বিশেষজ্ঞদের আশঙ্কা, ‘প্রাণপ্রতিষ্ঠা’র অনুষ্ঠান সরাসরি দেখানোর টোপ দিয়ে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফাঁকা করে দিতে চায় দুষ্কৃতীরা। একই ভাবে প্রসাদ বা অন্য কিছুর টোপ দিয়েও অঘটন ঘটানো হতে পারে। সূত্রের খবর, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের সাইবার শাখা এ ব্যাপারে সকলকে সতর্ক করে দিয়েছে। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, একসঙ্গে বহু মানুষ সরাসরি সম্প্রচার দেখবেন। সেই সুযোগই নিতে চায় ঠগেরা।

বহু মানুষ নিজের মোবাইলে অনুষ্ঠান দেখবেন। তাই সাইবার প্রতারকরা সম্প্রচারের সময় আপনাকে এমন অনেক বার্তা বা লিঙ্ক পাঠাতে পারে, যেখানে রামমন্দিরের প্রসাদ পাওয়া যাবে বলে দাবি করা হবে। সে জন্য আপনাকে একটি লিঙ্কে আঙুল ছোঁয়াতে হবে। কিন্তু সেই লিঙ্কে হাত ছোঁয়ালেই আপনার অ্যাকাউন্ট সাফ হয়ে যেতে পারে। একই ভাবে পুজোর ফুল বা অন্যান্য বিভিন্ন জিনিস দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে প্রতারকরা আপনাকে লুটে নিতে পারেন। সে জন্য সকলকে সাবধান থাকার পরামর্শ দিয়েছে সরকার।

সাইবার শাখা থেকে বলা হয়েছে, ভুয়ো কিউআর কোড আপনার মোবাইলে পাঠানো হতে পারে। যে কো়ডের মাধ্যমে আপনার সমস্ত তথ্য এবং নথির হদিস পেয়ে যেতে পারে প্রতারকরা। আবার রামমন্দিরের জন্য অর্থ সাহায্য চেয়েও আপনার সঙ্গে প্রতারণা হতে পারে। বিশেষজ্ঞরা বলছেন, ভুয়ো ভিআইপি পাস দেওয়ার চক্রও জাঁকিয়ে বসেছে।

আবার বহুজাতিক ই-কমার্স প্ল্যাটফর্ম অ্যামাজ়ন অযোধ্যার রামমন্দিরের ‘প্রসাদ’ বলে মিষ্টি বিক্রি করছিল। তা ধরা পড়ে যায়। তার পর অ্যামাজ়নকে সতর্ক করে নোটিস পাঠানো হয়। এক সপ্তাহের মধ্যে তার জবাব দিতে হবে আমেরিকার বহুজাতিক সংস্থাটিকে। এ রকমই আরও একাধিক জাল বিছানো রয়েছে বলে আশঙ্কা সাইবার বিশেষজ্ঞদের। সুতরাং, ‘প্রাণপ্রতিষ্ঠা’র বিহ্বলতায় যেন আপনার অ্যাকাউন্ট সাফ না হয়ে যায়, সে দিকে সতর্ক দৃষ্টি রাখতেই হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ayodhya Ram Mandir
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE