Advertisement
২৩ সেপ্টেম্বর ২০২৪
Coronavirus in India

Coronavirus in India: তিন মাস পর ৪০ হাজারের নীচে নামল দৈনিক সংক্রমণ, ২৪ ঘণ্টায় বেশ খানিকটা কমল মৃত্যুও

সোমবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের প্রকাশিত বুলেটিন অনুযায়ী, দৈনিক মৃত্যুর সংখ্যা কমলেও গত ২৪ ঘণ্টায় সংক্রমণের হার সামান্য হলেও বেড়েছে।

ছবি: শৌভিক দেবনাথ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ জুলাই ২০২১ ০৯:৩৯
Share: Save:

প্রায় তিন মাস পরে ৪০ হাজারের নীচে নামল দেশের দৈনিক করোনা সংক্রমণ। সেই সঙ্গে গত ২৪ ঘণ্টায় মৃত্যুর সংখ্যাও কমেছে। যদিও দৈনিক সংক্রমণের হার সামান্য হলেও বেড়েছে।

সোমবার সকালে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের প্রকাশিত বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় নতুন করে কোভিডে আক্রান্ত হয়েছেন ৩৯ হাজার ৭৯৬। এ ছাড়া, দৈনিক মৃত্যুর সংখ্যা কমে হয়েছে ৭২৩। স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্তের তুলনায় সুস্থ রোগীর সংখ্যা বেশি। ওই সময়ের মধ্যে ৪২ হাজার ৩৫২ জন কোভিড থেকে সেরে উঠেছেন।

দেশের বিভিন্ন রাজ্যের মধ্যে নতুন করে উদ্বেগ বাড়াচ্ছে কেরলের দৈনিক আক্রাম্তে র সংখ্যা। স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় কেরলে ১২ হাজার ১০০ জনের মধ্যে সংক্রমণ ছড়িয়েছে। তা ছাড়া, মহারাষ্ট্রে ৫ হাজার ৬৫২ জন নতুন করে আক্রান্ত হয়েছেন। অন্য দিকে, তামিলনাড়ু (৩,৮৬৭) এবং অন্ধ্রপ্রদেশে (৩,১৭৫) ৩ হাজারের বেশি নতুন সংক্রমিতের সন্ধান পাওয়া গিয়েছে। এই মুহূর্তে সক্রিয় রোগীর সংখ্যা ৪ লক্ষ ৮২ হাজার ৭১।

নতুন করে সংক্রমণের সংখ্যা নিম্নমুখী হলেও এর দৈনিক হার আগের দিনের থেকে বেড়ে হয়েছে ২.৬১ শতাংশ। রবিবারের বুলেটিনে তা ছিল ২.৩৪ শতাংশে। প্রতি দিন যে সংখ্যক কোভিড টেস্ট করা হয়, তার মধ্যে যত শতাংশের রিপোর্ট পজিটিভ আসে, তাকেই ‘পজিটিভিটি রেট’ বা সংক্রমণের হার বলা হয়। স্বাস্থ্য মন্ত্রকের বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে মোট ১৫ লক্ষ ২২ হাজার ৫০৪টি কোভিড পরীক্ষা করা হয়েছে। এ ছাড়া, ওই সময়ের মধ্যে দেশের ১৪ লক্ষ ৮১ হাজার ৫৮৩ জনকে টিকা দেওয়া হয়েছে। চলতি বছরের ১৬ জানুয়ারি দেশ জুড়ে টিকাকরণ কর্মসূচি শুরু হওয়ার পর থেকে এখনও পর্যন্ত ৩৫ কোটি ২৮ লক্ষ ৯২ হাজার ৪৬ জন টিকা পেয়েছেন বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Corona COVID-19 Coronavirus in India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE