Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
News Of The Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৬

মোদী-মমতা সাক্ষাৎ। প্রায় বিরোধীশূন্য লোকসভায় দণ্ডসংহিতা নিয়ে বিতর্ক। ‘ইন্ডিয়া’র আসন সমঝোতা প্রক্রিয়া এগোবে? নিয়োগ দুর্নীতি মামলার শুনানি হাই কোর্টে। শীর্ষে যেতে পারবে মোহনবাগান?

An Image Of Calcutta High Court

কলকাতা হাই কোর্ট। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ ডিসেম্বর ২০২৩ ০৭:০৬
Share: Save:

মোদী-মমতা সাক্ষাৎ

আজ দিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিভিন্ন প্রকল্পে রাজ্যের পাওনা ও বকেয়া নিয়ে প্রধানমন্ত্রীর দ্বারস্থ হচ্ছেন মমতা। তাঁর সঙ্গে প্রধানমন্ত্রীর কাছে যাবেন দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়-সহ তৃণমূলের ১০ জন সাংসদ।

প্রায় বিরোধীশূন্য লোকসভায় দণ্ডসংহিতা নিয়ে বিতর্ক

লোকসভা থেকে ৯৫ জন সাংসদকে বহিষ্কার করা হয়েছে অধিবেশনের বাকি দিনগুলির জন্য। এই পরিস্থিতিতে ভারতের দণ্ডসংহিতা সংক্রান্ত তিনটি বিল নিয়ে আলোচনার জন্য নোটিস দিয়েছে সরকার পক্ষ। গত বাদল অধিবেশনে ওই তিনটি বিল পেশ করেছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। পরে তা সংসদীয় স্ট্যান্ডিং কমিটির কাছে যায়। মতামত জানান বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীরা। বিরোধীদল শাসিত রাজ্যগুলি থেকে বিল পাশ করানোর ব্যাপারে তাড়াহুড়ো না করার পরামর্শ দেওয়া হয়েছিল। দেখা যাচ্ছে সেই অনুরোধে তেমন আমল দেয়নি সরকার। আজ সংসদে এই বিলগুলি নিয়ে আলোচনার দিকে নজর থাকবে।

‘ইন্ডিয়া’র আসন সমঝোতা প্রক্রিয়া এগোবে?

নয়াদিল্লিতে ‘ইন্ডিয়া’র বৈঠকে লোকসভা ভোটে আসন সমঝোতার জন্য সময় বেঁধে দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। ২৭ দলের অধিকাংশই সময়সীমার মধ্যে সমঝোতা সেরে ফেলার পক্ষপাতী। মমতার কথা মতো ৩১ ডিসেম্বরের মধ্যে সারা দেশে এই সমঝোতা হওয়া সম্ভব কি না, তা নিয়ে ভোটপণ্ডিতদের মধ্যে সংশয় রয়েছে। তাঁদের একাংশের মতে কংগ্রেসের উপর চাপ সৃষ্টি করতেই এমনটা করা হয়েছে। ঘটনা যা-ই হোক, আগামিদিনে এই নিয়ে বিরোধী জোটের দলগুলির মধ্যে টানাপড়েন চলবে বলেই আশঙ্কা। নজর থাকবে সে দিকে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

নিয়োগ দুর্নীতি মামলার শুনানি হাই কোর্টে

আজ কলকাতা হাই কোর্টে প্রাথমিকের নিয়োগ দুর্নীতি মামলার শুনানি রয়েছে কলকাতা হাই কোর্টে। এর আগে এই মামলায় বিচারপতি অমৃতা সিংহ ‘লিপ্‌স অ্যান্ড বাউন্ডস’ কোম্পানির সিইও অভিষেক বন্দ্যোপাধ্যায় এবং ডিরেক্টরদের সম্পত্তির উৎস জানতে চেয়েছিলেন। তা নিয়ে রিপোর্ট জমা দিয়েছে ইডি। আজ ওই বিষয়ে শুনানি হতে পারে।

শীর্ষে যেতে পারবে মোহনবাগান?

আইএসএলে আজ অষ্টম ম্যাচ খেলতে নামছে মোহনবাগান। প্রতিপক্ষ মুম্বই সিটি এফসি। এখনও পর্যন্ত এ বারের আইএসএলে অপরাজিত মোহনবাগান আজ জিতলেই পয়েন্ট তালিকায় শীর্ষে চলে যাবে। মুম্বইয়ে খেলা শুরু রাত ৮টা থেকে। খেলা দেখা যাবে স্পোর্টস ১৮ চ্যানেলে।

শীত কেমন, পূর্বাভাস কী?

খুব বেশি দিন আর পাওয়া যাবে না শীতের আমেজ। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, ২৫ ডিসেম্বরের আগে আগামী কয়েক দিন তাপমাত্রা একটু বাড়তে পারে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। এমনকি, স্বাভাবিকের উপরেও উঠতে পারে তাপমাত্রা। আজ নজরে থাকবে এই খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE