Advertisement
০৫ অক্টোবর ২০২৪
Char Dham Yatra

অমরনাথের পর উত্তরাখণ্ডে চারধাম যাত্রাও বন্ধ করা হল সাময়িক ভাবে, ভারী বৃষ্টির মাঝে সমস্যায় পুণ্যার্থীরা

শনিবার আবহাওয়ার কারণে জম্মু ও কাশ্মীরে অমরনাথ যাত্রা সাময়িক ভাবে বন্ধের কথা ঘোষণা করেছিল প্রশাসন। রবিবার ভারী বৃষ্টিতে বন্ধ করে দেওয়া হল উত্তরাখণ্ডের চারধাম যাত্রাও।

বৃষ্টির কারণে সাময়িক ভাবে বন্ধ করে দেওয়া হয়েছে চারধাম যাত্রা।

বৃষ্টির কারণে সাময়িক ভাবে বন্ধ করে দেওয়া হয়েছে চারধাম যাত্রা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ জুলাই ২০২৪ ০৯:৩১
Share: Save:

জম্মু ও কাশ্মীরে অমরনাথ যাত্রার পর উত্তরাখণ্ডের চারধাম যাত্রাও এ বার সাময়িক ভাবে স্থগিত করা হল। স্থানীয় প্রশাসনের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, রবিবার চারধাম যাত্রা বন্ধ থাকবে। পুণ্যার্থীরা যে যেখানে আছেন, তাঁদের সেখানেই দাঁড়িয়ে যেতে বলা হয়েছে। মৌসম ভবন ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে উত্তরাখণ্ডের সব জেলায়। জারি হয়েছে লাল সতর্কতা।

১০ মে থেকে চারধাম যাত্রা শুরু হয়েছে। চলবে নভেম্বর পর্যন্ত। মৌসম ভবনের পূর্বাভাস অনুযায়ী, ৭ এবং ৮ জুলাই উত্তরাখণ্ডে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। কুমায়ুন, পাউরি, চামোলি, রুদ্রপ্রয়াগে লাল সতর্কতা জারি করা হয়েছে। এ ছাড়া, দেহরাদূন, হরিদ্বার, তেহরির মতো জেলায় রয়েছে কমলা সতর্কতা। এই পরিস্থিতিতে পাহাড়ি রাস্তায় ধস নামার সম্ভাবনা প্রবল। নদীগুলির জলও বাড়তে শুরু করেছে। একাধিক নদীর জল বিপদসীমা ছুঁইছুঁই করছে ইতিমধ্যেই। ফলে পুণ্যার্থীদের সুরক্ষার কথা মাথায় রেখেই চারধাম যাত্রা সাময়িক বন্ধের সিদ্ধান্ত নিয়েছে উত্তরাখণ্ড প্রশাসন।

শনিবার রাতে আবহাওয়ার পূর্বাভাস দেখার পরেই গাড়োয়ালের ডিভিশনাল কমিশনার বিনয় শঙ্কর পাণ্ডে একটি নির্দেশিকা জারি করেন। তাতে মন্দিরের উদ্দেশে যাত্রা করা পুণ্যার্থীদের বলা হয়েছে, রবিবার সারা দিন এগোনো যাবে না। যে যেখানে আছেন, যত দূর পর্যন্ত গিয়েছেন, সেখানেই দাঁড়িয়ে যেতে হবে। আবহাওয়ার উন্নতি না হলে এগোনোর অনুমতি দেবে না প্রশাসন। পুণ্যার্থীদের হৃষীকেশের পরে আর না এগোতে বলা হয়েছে।

শনিবার আবহাওয়ার কারণে বন্ধ করে দেওয়া হয়েছে অমরনাথ যাত্রাও। ভারী বৃষ্টির ফলে রাস্তার বেশ কয়েকটি জায়গায় ধস নেমেছে। পু্ণ্যার্থীদের নিরাপত্তার কথা ভেবে তার পরেই সাময়িক ভাবে যাত্রা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। প্রশাসন সূত্রে খবর, বৃহস্পতিবার জম্মু থেকে ৫৬০০ পুণ্যার্থী বালতাল এবং পহেলগাঁও বেসক্যাম্পের উদ্দেশে রওনা দেন। কিন্তু শুক্রবার থেকে ভারী বৃষ্টি শুরু হয়। কয়েক জায়গায় ধস নামায় রাস্তা বসে যায়। ফলে ওই দুই বেসক্যাম্প থেকে আর এগোতে নিষেধ করা হয়েছে পুণ্যার্থীদের। বুধবার ৩০ হাজার পুণ্যার্থী অমরনাথ গুহা দর্শন করেছেন বলে খবর। অমরনাথ এবং শেষনাগে তাপমাত্রা থাকবে ১৫ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। রাত্রে সেই তাপমাত্রা ৫ ডিগ্রিতে নেমে যেতে পারে। সে দিকটিও বিবেচনা করেছে প্রশাসন। আবহাওয়ার উন্নতি না হওয়া পর্যন্ত অমরনাথ যাত্রার অনুমতি মিলবে না। ৫২ দিনের এই যাত্রা শুরু হয়েছে গত ২৯ জুন। আগামী ১৯ অগস্ট এই যাত্রা শেষ হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE