Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
NEET

নিট কেলেঙ্কারির তদন্তে প্রথম এফআইআর করল সিবিআই, তদন্তকারীরা যাবেন বিহার, গুজরাতেও

শনিবারই নিট কেলেঙ্কারির তদন্ত সিবিআইয়ের হাতে তুলে দেওয়ার সিদ্ধান্ত নেয় কেন্দ্র। সরকারি বিবৃতিতে লেখা হয়, “পরীক্ষা পদ্ধতিতে স্বচ্ছতার জন্য বিষয়টি সিবিআইয়ের হাতে তুলে দেওয়া হবে।”

নিট কেলেঙ্কারির বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে বিক্ষোভ পড়ুয়াদের।

নিট কেলেঙ্কারির বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে বিক্ষোভ পড়ুয়াদের। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ জুন ২০২৪ ১৮:১৬
Share: Save:

স্নাতকস্তরে ডাক্তারির সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষা নিট-এ প্রশ্নপত্র ফাঁস এবং অনিয়মের ঘটনায় প্রথম এফআইআর দায়ের করল সিবিআই। রবিবার এই বিষয়ে এফআইআর দায়ের করে আনুষ্ঠানিক ভাবে তদন্ত শুরু করে দিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাটি। সিবিআইয়ের একটি সূত্র মারফত জানা গিয়েছে, নিট কেলেঙ্কারিতে ‘বৃহত্তর ষড়যন্ত্রের’ দিকটি খতিয়ে দেখতে বিহার এবং গুজরাতে যাবেন তদন্তকারীরা। পাশাপাশি নিট-এ অনিয়ম নিয়ে যত অভিযোগ দায়ের হয়েছে, সেগুলিকেও নিজেদের হাতে নিতে চলেছে তদন্তকারী সংস্থাটি।

শনিবারই নিট কেলেঙ্কারির তদন্ত সিবিআইয়ের হাতে তুলে দেওয়ার সিদ্ধান্ত নেয় কেন্দ্র। সরকারি বিবৃতিতে লেখা হয়, “পরীক্ষা পদ্ধতিতে স্বচ্ছতার জন্য কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক ঠিক করেছে, বিষয়টি সিবিআইয়ের হাতে তুলে দেওয়া হবে।”

২০২৪ সালে নিট নিয়ে দুর্নীতির অভিযোগ উঠেছে। অভিযোগ উঠেছে,পরীক্ষায় বেনিয়ম এবং টাকার পরিবর্তে প্রশ্নফাঁসের। নিটে ৬৭ জন পরীক্ষার্থী ৭২০-তে ৭২০ পাওয়ার পর বিতর্কের সূত্রপাত। যদিও পরীক্ষার আয়োজক সংস্থা এনটিএ জানিয়েছিল, ভুল প্রশ্নের জন্য এবং কয়েক জন প্রার্থীকে ‘গ্রেস মার্ক’ দেওয়ার কারণেই তাঁদের নম্বর বেড়েছে। এর মধ্যেই নেটে প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ ওঠে। তার পর থেকেই দেশ জুড়ে প্রতিবাদ শুরু হয়েছে। মামলা দায়ের হয়েছে দেশের বিভিন্ন আদালতে। গোটা বিষয়টি নিয়ে সুপ্রিম কোর্টের সমালোচনার মুখে পড়েছে এনটিএ। তবে কেন্দ্র এখনও পর্যন্ত নিট বাতিল করেনি।

তবে কেবল নিট (ইউজি)-ই নয়, ইউজিসি নেট, সিএসআইআর-ইউজিসি নেট এবং নিট (পিজি) পরীক্ষা নিয়েও একাধিক বিতর্ক দেখা গিয়েছে। এর মধ্যে মঙ্গলবার নেট হওয়ার পরের দিনই পরীক্ষাটি বাতিল করেছে কেন্দ্র। আর সিএসআইআর-ইউজিসি নেট এবং নিট (পিজি) আপাতত স্থগিত রাখা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

NEET CBI FIR
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE