Advertisement
০৪ জুলাই ২০২৪
Lok Sabha Session

সবচেয়ে বর্ষীয়ান সাংসদ কেন প্রোটেম স্পিকার নন? প্রশ্ন বিরোধীদের, আপত্তি উড়িয়ে দায়িত্বে ভর্তৃহরি

নতুন সরকার গঠনের পর সোমবারই সংসদে প্রথম অধিবেশন বসল। অধিবেশনে প্রথম বক্তৃতা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁকে সংসদে বক্তৃতা দেওয়ার জন্য আহ্বান জানান ভর্তৃহরি।

BJP\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\'s Bhartruhari Mahtab sworn in as Lok Sabha pro tem Speaker

ভর্তৃহরি মহতাব। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ জুন ২০২৪ ১১:২২
Share: Save:

সোমবার থেকে শুরু হল লোকসভা অধিবেশন। নতুন লোকসভায় কে স্পিকার হবেন, তা এখনও স্থির হয়নি। আগামী ২৬ জুন হবে স্পিকার নির্বাচন। তার আগে সংসদ পরিচালনা করার জন্য বিজেপি সাংসদ ভর্তৃহরি মহতাবকে প্রোটেম বা অস্থায়ী স্পিকার নির্বাচন করল। সোমবার অধিবেশন শুরুর আগে রাষ্ট্রপতি ভবনে শপথবাক্য পাঠ্য করেন তিনি। ভর্তৃহরিকে প্রোটেম স্পিকার করা নিয়ে ইতিমধ্যেই বিতর্ক শুরু হয়েছে।

নতুন সরকার গঠনের পর সোমবারই সংসদে প্রথম অধিবেশন বসল। অধিবেশনে প্রথম বক্তৃতা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁকে সংসদে বক্তৃতা দেওয়ার জন্য আহ্বান জানান ভর্তৃহরি। তাঁর তত্ত্বাবধানেই নবনির্বাচিত সাংসদরা শপথবাক্য পাঠ করলেন।

লোকসভার নবনির্বাচিত সাংসদদের শপথগ্রহণ পর্ব মিটে গেলেই হবে লোকসভা স্পিকার নির্বাচন। যত ক্ষণ না নতুন স্পিকার নির্বাচিত হচ্ছেন, তত ক্ষণ ভর্তৃহরি দায়িত্ব সামলাবেন। তাঁর নিয়োগ নিয়ে প্রশ্ন তুলেছেন বিরোধীরা। তাঁদের দাবি, নিয়ম ভেঙে সাত বারের সাংসদ ভর্তৃহরিকে প্রোটেম স্পিকার করা হয়েছে।

নিয়ম অনুযায়ী, সংসদের সবচেয়ে বর্ষীয়ান সাংসদকেই প্রোটেম স্পিকার করা হয়। সে দিক থেকে দেখতে গেলে এ বারের লোকসভায় সবচেয়ে বর্ষীয়ান সাংসদ কংগ্রেসের সুরেশ কোদিকুন্নিল। তিনি আট বারের সাংসদ। তবে সুরেশকে বাদ দিয়ে ভর্তৃহরিকে প্রোটেম স্পিকার করা নিয়ে আপত্তি তুলেছেন বিরোধীরা।

কংগ্রেস সাংসদ সুরেশ এই প্রসঙ্গে সংবাদসংস্থাকে বলেন, ‘‘এনডিএ সরকার লোকসভার নিয়ম ভেঙেছে। এখনও পর্যন্ত নিয়ম ছিল, সবচেয়ে বেশি বার জেতা সাংসদকেই প্রোটেম স্পিকার করা। সে দিক থেকে আমি আট বারের সাংসদ, আর ভর্তৃহরি সাত বারের সাংসদ। এনডিএ সরকার আবারও বিরোধী দলকে অপমান করল। তাই বিরোধী জোট ‘ইন্ডিয়া’ সর্বসম্মতিক্রমে অধিবেশন বয়কট করার সিদ্ধান্ত নিয়েছে।’’

অধিবেশনের প্রথম দিনে প্রধানমন্ত্রীর ভাষণ শেষে নীরবতা পালনের পর লোকসভার সেক্রেটারি জেনারেল উৎপলকুমার সিংহ নির্বাচিত সাংসদের তালিকা পেশ করেন। তার পরই লোকসভার দলনেতা হিসাবে শপথ নেন মোদী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

18th Lok Sabha
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE