Advertisement
১৮ অক্টোবর ২০২৪
Nishikant reaction on Mahua Moitra

‘আনন্দের নয়, দুঃখের দিন!’ মহুয়ার বহিষ্কার নিয়ে হাসতে হাসতে বললেন বিজেপির নিশিকান্ত

বিরোধীদের দাবি সত্ত্বেও মহুয়াকে একবারও আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেওয়া হয়নি। সে ক্ষেত্রে দেখানো হয় অতীতের নজির। বহিষ্কারের পর মহুয়া লোকসভার সিড়িতে দাঁড়িয়ে বিজেপিকে তীব্র আক্রমণ শানান।

file image

মহুয়া মৈত্র, নিশিকান্ত দুবে (বাঁ দিক থেকে)। — ফাইল ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ ডিসেম্বর ২০২৩ ২১:৪৭
Share: Save:

মহুয়া মৈত্রের সাংসদপদ খারিজের প্রায় ২৪ ঘণ্টারও বেশি সময় পর প্রথম বার মুখ খুললেন বিজেপি সাংসদ নিশিকান্ত দুবে। আগাগোড়া হাসিমুখে বিজেপি সাংসদ জানিয়ে দেন, ‘‘শুক্রবার দিনটি মোটেও আনন্দের নয়, বরং দুঃখের।’’ দুবের অভিযোগের উপর ভিত্তি করেই ‘প্রশ্নঘুষ’কাণ্ডে মহুয়ার সাংসদপদ খারিজ হল। দুবের দাবি ছিল, মহুয়া লোকসভায় সরকারকে প্রশ্ন করার বিনিময়ে শিল্পপতি দর্শন হিরানন্দানির কাছ থেকে উপহার এবং নগদ গ্রহণ করেছেন।

শুক্রবার দুবের দেখা মেলেনি। যদিও শনিবার তিনি ছিলেন বেশ খোশমেজাজে। হাসিমুখে তিনি বলেন, ‘‘দুর্নীতির অভিযোগ এবং জাতীয় সুরক্ষার সঙ্গে আপসের জন্য লোকসভার কোনও সদস্যের সাংসদপদ খারিজ হওয়া আমাকে পীড়া দেয়। গতকাল (শুক্রবার), মোটেও আনন্দের দিন ছিল না, বরং দুঃখের দিন ছিল।’’

শুক্রবার লোকসভায় এথিক্স কমিটির জমা পড়া রিপোর্টের উপর ধ্বনিভোটে খারিজ হয়ে যায় তৃণমূল সাংসদদের সাংসদপদ। এথিক্স কমিটি রিপোর্টে জানায়, ‘একজন সাংসদ হিসাবে মহুয়া মৈত্রের ব্যবহার ছিল অনৈতিক এবং অশালীন।’ যদিও বিরোধীদের বার বার দাবি সত্ত্বেও মহুয়াকে একবারও আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেওয়া হয়নি। সে ক্ষেত্রে দেখানো হয় অতীতের নজির। বহিষ্কারের পর মহুয়া লোকসভার সিড়িতে দাঁড়িয়ে বিজেপিকে তীব্র আক্রমণ শানান। ইন্ডিয়া ব্লকের প্রতিনিধি বেষ্টিত হয়ে মহুয়া বলেন, ‘‘আমার বয়স ৪৯ বছর। পরবর্তী ৩০ বছর ধরে সংসদের ভিতরে-বাইরে আমি আপনাদের বিরুদ্ধে লড়াই করব।’’

মহুয়ার নিশানা থেকে বাদ যায়নি এথিক্স কমিটিও। বহিষ্কৃত তৃণমূল সাংসদের অভিযোগ, এক তরফা ভাবে তাঁকে কাঠগড়ায় তোলা হয়েছে। এর পিছনে রয়েছে ভিন্ন উদ্দেশ্য। আদানি গোষ্ঠীর বিরুদ্ধে ধারাবাহিক ভাবে মুখ খুলছেন মহুয়া। যা মোদী সরকারের ‘না পসন্দ’ বলে দাবি কৃষ্ণনগরের বহিষ্কৃত সাংসদের। তাঁর হুঁশিয়ারি, আগামিদিনেও একই ভাবে মোদী সরকারের সঙ্গে আদানি গোষ্ঠীর সম্পর্ক নিয়ে মুখর হবেন তিনি।

অন্য বিষয়গুলি:

Cash for Queries BJP TMC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE