Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Party for Failed Students

মনোবল বজায় রাখতে ফেল করা পরীক্ষার্থীদের জন্য পার্টির আয়োজন করল পুরসভা

দ্বাদশ শ্রেণির পরীক্ষায় যাঁরা ফেল করেছেন বা কোনও মতে টেনেটুনে পাশ করেছেন, তাঁদের জন্য পার্টির আয়োজন করল পুরসভা। ৬ জুন এই পার্টির আয়োজন করা হয়েছিল।

image of exam

— প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
ঔরঙ্গাবাদ শেষ আপডেট: ১৯ জুন ২০২৩ ১৮:০৬
Share: Save:

জীবনে সফল হতে গেলে ব্যর্থ হওয়াটাও জরুরি। সেটা বোঝাতেই এ বার উদ্যত হল মহারাষ্ট্রের ঔরঙ্গাবাদ পুরসভা। দ্বাদশ শ্রেণির পরীক্ষায় যাঁরা ফেল করেছেন বা কোনও মতে টেনেটুনে পাশ করেছেন, তাঁদের জন্য পার্টির আয়োজন করল পুরসভা। ৬ জুন এই পার্টির আয়োজন করা হয়েছিল। গান-বাজনা, খাওয়া-দাওয়া, খেলাধুলোর ব্যবস্থা ছিল।

পুরসভার এই উদ্যোগে পাশে দাঁড়িয়েছিল একটি স্বেচ্ছাসেবী সংস্থা। আয়োজকরা জানিয়েছেন, সব পড়ুয়ার সফর উদ্‌যাপন করা উচিত। সব সময় খুঁত বিচার করা উচিত নয়। ছত্রপতি সম্ভাজি নগর পুরসভার প্রশাসক জি শ্রীকান্ত একটি প্রবাদ তুলে ধরে বলেন, ‘‘সাফল্যের অনেক অভিভাবক রয়েছে, কিন্তু ব্যর্থতা অনাথ। পরীক্ষার ফল বেরোলে এই প্রবাদের সত্যতা প্রমাণিত হয়।’’ তিনি আরও জানিয়েছেন, সংবাদ মাধ্যম সফল পড়ুয়াদের কথাই লিখবে। কিন্তু যাঁরা সফল হননি, তাঁরা কি আর কোনও সুযোগ পাবেন না?

স্বেচ্ছাসেবী সংগঠনের এক সদস্য শ্রীকান্ত সালভে জানিয়েছেন, দ্বাদশ শ্রেণির ফলাফল ঘোষণার আগেই এই পার্টির পরিকল্পনা করা হয়েছে। প্রায় ২০টি কলেজের কর্তৃপক্ষের সঙ্গে কথা বলা হয়েছে। ফল ঘোষণার পরেই ফেল করা বা কোনও মতে পাশ করা পড়ুয়াদের ফোন করে এই পার্টির কথা বলা হয়েছে। এই কারণে বেশ কিছু কোচিং সেন্টারের সঙ্গেও যোগাযোগ করা হয়েছে। সালভে এও জানিয়েছেন, কোনও পড়ুয়াকে জ্ঞান দেওয়া তাঁদের উদ্দেশ্য ছিল না। বরং কিছু বাস্তব জীবনের গল্প তাঁদের শোনানো হয়েছে, যাতে তাঁরা বুঝতে পারেন যে নম্বরই সব নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Examination Failure success
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE