Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Train Derailment

শুধু অগস্টেই ১৫ বার! ট্রেন লাইনচ্যুত করানোর প্রবণতা বাড়ছে, দাবি রেলের রিপোর্টে

সম্প্রতি এই প্রবণতা প্রসঙ্গে একটি রিপোর্টও প্রকাশ করেছে রেল। সেই রিপোর্টে বলা হয়েছে, গত অগস্ট থেকে দেশের বিভিন্ন প্রান্তে ১৮ বার ট্রেন লাইনচ্যুত করানোর প্রচেষ্টা হয়েছে।

প্রতিনিধিত্বমূলক ছবি।

প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৩
Share: Save:

সম্প্রতি একের পর এক ট্রেন দুর্ঘটনা, ট্রেন লাইনচ্যুত হওয়ার ঘটনায় উদ্বেগ প্রকাশ করল রেল। কিন্তু যে ঘটনাটি সবচেয়ে বেশি উদ্বিগ্ন করছে রেলকে সেটি হল, ট্রেনকে ইচ্ছাকৃত ভাবে লাইনচ্যুত করানোর প্রবণতা। আর দেশ জুড়ে এই প্রবণতা দিন দিন বাড়ছে বলেও দাবি করেছে রেল। কখনও রেললাইনের উপর গাছের গুঁড়ি, কখনও সিমেন্টের ব্লক, কখনও পাথর, গ্যাস সিলিন্ডার, সাইকেল ফেলে রাখা হচ্ছে। যার জেরে লাইনচ্যুত হওয়ার ঘটনা বাড়ছে বলে দাবি রেলের।

সম্প্রতি এই প্রবণতা প্রসঙ্গে একটি রিপোর্টও প্রকাশ করেছে রেল। সেই রিপোর্টে বলা হয়েছে, গত অগস্ট থেকে দেশের বিভিন্ন প্রান্তে ১৮ বার ট্রেন লাইনচ্যুত করানোর প্রচেষ্টা হয়েছে। সবচেয়ে উল্লেখযোগ্য যে, এই ১৮ বারের মধ্যে শুধু অগস্টেই ১৫ বার ট্রেন লাইনচ্যুত করার চেষ্টা করা হয়েছে। তিন বার চেষ্টা করা হয়েছে সেপ্টেম্বরের শুরুতেই। যার মধ্যে রবিবার কানপুরে কালিন্দি এক্সপ্রেসকে লাইনচ্যুত করার প্রচেষ্টা এবং ওই দিনই রাজস্থানের অজমেরে একটি মালগাড়িকে একই ভাবে লাইনচ্যুত করানো প্রচেষ্টা করানো হয়েছিল।

রেলের এই রিপোর্ট অনুযায়ী, অগস্ট থেকে সেপ্টেম্বরের মধ্যে যে সব রাজ্যে এই প্রবণতা লক্ষ করা গিয়েছে, তার মধ্যে রয়েছে উত্তরপ্রদেশ, পঞ্জাব, ঝাড়খণ্ড, রাজস্থান, মধ্যপ্রদেশ, ওড়িশা এবং তেলঙ্গানা। তবে উত্তরপ্রদেশে এই প্রবণতা সবচেয়ে বেশি লক্ষ করা গিয়েছে। গত অগস্টে আমদাবাদগামী সবরমতী এক্সপ্রেস উত্তরপ্রদেশের কানপুরে গোবিন্দপুরী স্টেশনের কাছে লাইনচ্যুত হয়। যদিও কেউ হতাহত হননি সেই ঘটনায়। তবে প্রাথমিক তদন্তে জানা গিয়েছে, রেললাইনের উপর কিছু রাথা ছিল। তাতেই ধাক্কা লেগে লাইনচ্যুত হয় সবরমতী এক্সপ্রেস। রবিবার কানপুরে কালিন্দি এক্সপ্রেসও ভয়াবহ দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেয়েছে। রেললাইনের উপর রাখা ছিল গ্যাস সিলিন্ডার, এক বোতল পেট্রল এবং দেশলাই বাক্স। এই ঘটনায় ছ’জনকে গ্রেফতার করেছে পুলিশ। অন্য দিকে, অজমেরে রেললাইনের উপরে ৭০ কেজি ওজনের সিমেন্টের ব্লক ফেলে রাখা হয়েছিল। তাতে ধাক্কা লেগে লাইনচ্যুত হয় মালগাড়ি। এই লাইনচ্যুত হওয়ার ঘটনা তুলে ধরে রেল জানিয়েছে, এই ঘটনা নতুন কিছু নয়। ২০২৩ সাল থেকে এখনও পর্যন্ত মোট ২৪টি এ রকম ঘটনা ঘটেছে। তবে এই প্রবণতা ক্রমে বাড়তে থাকায় রেলের উদ্বেগ বাড়ছে। কী ভাবে এই প্রবণতা ঠেকানো যায় তা নিয়ে আলোচনাও চলছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Train Derailment Indian Railways
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE