Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Atishi Marlena

শনিবার বিকেলেই দিল্লির মুখ্যমন্ত্রী পদে শপথ নেবেন অতিশী মারলেনা, সঙ্গে আরও পাঁচ বিধায়ক

গত মঙ্গলবার সন্ধ্যায় দিল্লির লেফ্‌টেন্যান্ট গভর্নর ভিকে সাক্সেনার সঙ্গে দেখা করে নিজের ইস্তফাপত্র তুলে দিয়েছিলেন অরবিন্দ কেজরীওয়াল। তার আগেই নিজের উত্তরসূরি বেছে নেন তিনি।

Atishi to take oath saturday, she will be Delhi\\\'s youngest Chief Minister

অতিশী মারলেনা। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৪ ২৩:০৭
Share: Save:

শনিবারই দিল্লির মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নেবেন অতিশী মারলেনা। দিল্লির লেফ্‌টেন্যান্ট গভর্নর (উপরাজ্যপাল) ভিকে সাক্সেনার তরফে এমন প্রস্তাবই পাঠানো হয়েছিল আম আদমি পার্টি (আপ)-র পরিষদীয় নেত্রীকে। সেই প্রস্তাবে সায় দিয়েছে দল। শনিবার বিকেল সাড়ে ৪টে নাগাদ দিল্লির রাজভবনে হবে শপথগ্রহণ অনুষ্ঠান। শুধু একা অতিশী নন, শনিবার আপের পাঁচ বিধায়কও মন্ত্রী হিসাবে শপথ নেবেন বলেই খবর।

প্রসঙ্গত, গত মঙ্গলবার সন্ধ্যায় দিল্লির লেফ্‌টেন্যান্ট গভর্নর সাক্সেনার সঙ্গে দেখা করে নিজের ইস্তফাপত্র তুলে দিয়েছিলেন অরবিন্দ কেজরীওয়াল। তার আগেই নিজের উত্তরসূরি বেছে নেন তিনি। অতিশীকে নিয়ে মঙ্গলবার সন্ধ্যায় রাজভবনে যান কেজরীওয়াল। উপরাজ্যপালের কাছে দিল্লিতে নতুন সরকার গড়ার দাবি জানিয়েছিলেন, আপের নবনির্বাচিত পরিষদীয় নেতা অতিশী।

গত ২১ মার্চ দিল্লির আবগারি দুর্নীতি মামলায় ইডির হাতে গ্রেফতার হওয়ার পরেও মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেননি কেজরীওয়াল। তিনিই দেশের প্রথম মুখ্যমন্ত্রী, যিনি গ্রেফতার হওয়ার পরেও মুখ্যমন্ত্রী ছিলেন। কিন্তু জামিনে মুক্তি পাওয়ার পরে আপ প্রধান গত শনিবার (১৪ সেপ্টেম্বর) ঘোষণা করেন, তিনি মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেবেন। পরের দিন দুপুরে দলীয় এক সম্মেলনে তিনি জানান, দু’দিন পরেই মুখ্যমন্ত্রী পদ ছেড়ে দেবেন তিনি। সঙ্গে এ-ও জানান, পুনরায় ভোটে না জেতা পর্যন্ত মুখ্যমন্ত্রীর পদে তিনি আর ফিরবেন না। এর পরে মঙ্গলবার দুপুরে কেজরীর উপস্থিতিতে আপ বিধায়কদের বৈঠকে সর্বসম্মতিক্রমে পরবর্তী মুখ্যমন্ত্রী হিসাবে অতিশীর নাম চূড়ান্ত হয়। তাঁর নাম প্রস্তাব করেন কেজরী স্বয়ং।

অতিশী এখনও পর্যন্ত দিল্লির সর্বকনিষ্ঠ মহিলা মুখ্যমন্ত্রী হতে চলেছেন। দিল্লির কুর্সিতে তিনি তৃতীয় মহিলা মুখ্যমন্ত্রী হিসাবে বসতে চলেছেন। তাঁর আগে বিজেপির সুষমা স্বরাজ এবং কংগ্রেসের শীলা দীক্ষিত দিল্লির মুখ্যমন্ত্রীর দায়িত্ব সামলেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Atishi Marlena Delhi CM Arvind Kejriwal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE