Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Himanta Biswa Sarma

‘লভ জিহাদ’-এর শাস্তি হবে যাবজ্জীবন কারাদণ্ড! অসমে আইন প্রণয়নের ভাবনা মুখ্যমন্ত্রী হিমন্তের

রবিবার বিজেপির একটি কার্যকরী বৈঠকে নিজের বক্তৃতায় এই ঘোষণা করেছেন অসমের বিজেপি সরকারের মুখ্যমন্ত্রী হিমন্ত। সেখানেই ‘অন্য ধর্মে বিয়ে’ বা ‘লভ জিহাদ’ নিয়ে ওই মন্তব্য করেন তিনি।

অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা।

অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২৪ ২১:০৯
Share: Save:

অন্য ধর্মে বিয়ে করলে বাকি জীবন জেলেই কাটাতে হতে পারে! অসমে এমনই আইন প্রনয়ণের ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা। তিনি বলেন, ‘‘ভোটের আগে আমরা ‘লভ জিহাদ’-এর কথা বলেছিলাম। খুব শীঘ্রই আমরা এমন আইন আনতে চলেছি, যার মাধ্যমে এই ধরনের অপরাধে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হবে।’’

রবিবার বিজেপির একটি কার্যকরী বৈঠকে নিজের বক্তৃতায় এই ঘোষণা করেছেন অসমের বিজেপি সরকারের মুখ্যমন্ত্রী হিমন্ত। সেখানেই ‘অন্য ধর্মে বিয়ে’ (যা ‘লভ জিহাদ’ নামে বহুল প্রচলিত) নিয়ে ওই মন্তব্য করেন তিনি। একই সঙ্গে অসমে আরও কয়েকটি নতুন আইনের ঘোষণাও করেন হিমন্ত। এর মধ্যে একটি হিন্দু এবং মুসলিমদের মধ্যে জমি বিক্রিবাটা সংক্রান্ত। হিমন্ত জানান, হিন্দু এবং মুসলিমেরা নিজেদের মধ্যে জমি কেনা বেচা করতে পারবেন না কি না সে ব্যাপারেও সিদ্ধান্ত নিয়েছে অসম সরকার। তাঁর কথায়, ‘‘সরকার এই ধরনের লেনদেনে বাধা দিতে পারে না ঠিকই কিন্তু সরকার ঠিক করেছে, এই ধরনের লেনদেনের আগে সরকারি অনুমোদন নেওয়া বাধ্যতামূলক করে দেওয়া হবে।’’ অর্থাৎ সরকার অনুমতি দিলে তবেই এক জন হিন্দু তাঁর জমি মুসলিমকে অথবা এক জন মুসলিম ধর্মাবলম্বী তাঁর জমি হিন্দু ধর্মাবলম্বীকে বিক্রি করতে পারবেন।

এখানেই শেষ নয়। অসমের সরকারি চাকরি কারা পাবেন, তা নিয়েও তাঁর সরকারের নতুন নীতি প্রণয়নের পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন হিমন্ত। তিনি বলেন, ‘‘অসমের বিধানসভায় খুব শীঘ্রই এমন একটি নীতি আসতে চলেছে, যার ফলে অসমের সরকারি চাকরির সুযোগ শুধুমাত্র তাঁরাই পাবেন, যাঁরা অসমে জন্মেছেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Himanta Biswa Sarma Assam BJP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE