Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Delhi Liquor Policy Case

ইডির পর এবার সিবিআই মামলা, জামিন চেয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ কেজরীওয়াল

সিবিআইয়ের গ্রেফতারি এবং তাঁকে হেফাজতে নেওয়াকে চ্যালেঞ্জ করে কেজরীওয়ালের করা মামলা খারিজ করে দিয়েছিল দিল্লি হাই কোর্ট। এবার সুপ্রিম কোর্টের দ্বারস্থ দিল্লির মুখ্যমন্ত্রী।

Arvind Kejriwal moves Supreme Court seeking release from prison

দিল্লির মুখ্যমন্ত্রী তথা আপ প্রধান অরবিন্দ কেজরীওয়াল। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ অগস্ট ২০২৪ ১১:৪৯
Share: Save:

দিল্লি হাই কোর্টে স্বস্তি না পাওয়া এ বার সুপ্রিম কোর্টে গেলেন জেলবন্দি অরবিন্দ কেজরীওয়াল। দিল্লির আবগারি মামলায় জেল থেকে মুক্তি চেয়ে শীর্ষ আদালতে আবেদন করলেন আম আদমি পার্টির (আপ) প্রধান। সিবিআইয়ের মামলার পরিপ্রেক্ষিতেই এই আবেদন।

প্রসঙ্গত, দিল্লির আবগারি মামলায় গত ২১ মার্চ ইডির হাতে গ্রেফতার হয়েছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়াল। তার পর থেকে জেলেই রয়েছেন তিনি। মাঝে লোকসভা নির্বাচনের সময় সুপ্রিম কোর্টের নির্দেশে অন্তর্বর্তী জামিন পেয়ে কয়েক দিনের জন্য বাইরে এসেছিলেন। গত ২ জুন আবারও আত্মসমর্পণ করেন কেজরী। অন্য দিকে, জামিন চেয়ে নিম্ন আদালত থেকে সুপ্রিম কোর্টে একাধিক বার আবেদনও করেন তিনি। দিন কয়েক আগে সুপ্রিম কোর্ট ইডির মামলায় কেজরীওয়ালকে জামিন দেয়। তবে জেলে থাকাকালীনই এই মামলাতেই তাঁকে গ্রেফতার করেছিল আর এক কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই। সিবিআই মামলাতে জামিন চেয়ে দিল্লি হাই কোর্টের দ্বারস্থ হয়েছিলেন কেজরী।

তবে কেজরীওয়ালের আবেদনে সাড়া দেয়নি দিল্লি হাই কোর্ট। সিবিআইয়ের গ্রেফতারি এবং তাঁকে হেফাজতে নেওয়াকে চ্যালেঞ্জ করে কেজরীওয়ালের করা মামলা খারিজ করে দিয়েছিল আদালত। গত ৫ অগস্ট কেজরীওয়ালের মামলার শুনানিতে বিচারপতি নীনা বনসল কৃষ্ণের বেঞ্চের পর্যবেক্ষণ, সিবিআইয়ের গ্রেফতারির নেপথ্যে ‘ন্যায্য’ কারণ ছিল। তাই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার পদক্ষেপকে কখনওই বেআইনি বলা যাবে না। একই সঙ্গে কেজরীওয়ালের জামিনের আবেদন মামলার নিষ্পত্তিও করেছে দিল্লি হাই কোর্ট। নিম্ন আদালতে যাওয়ার পরামর্শ দিয়েছে বিচারপতি নীনা বনসলের বেঞ্চ।

দিল্লির মুখ্যমন্ত্রী নিম্ন আদালতে না গিয়ে সুপ্রিম কোর্টেই জামিন চেয়ে মামলা করলেন। উল্লেখ্য, ইডির মামলায় কেজরীকে গত ১২ জুলাই জামিন দিয়েছিল সুপ্রিম কোর্ট। কিন্তু সিবিআইয়ের পৃথক মামলা থাকার কারণে জেল থেকে মুক্তি পাননি দিল্লির মুখ্যমন্ত্রী। এ বার জেল থেকে মুক্তি চেয়ে আবেদন করলেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE