Advertisement
০৫ জুলাই ২০২৪
Arvind Kejriwal

সিবিআইয়ের গ্রেফতারির বিরুদ্ধে দিল্লি হাই কোর্টে কেজরী, নিম্ন আদালতের রায়ের বিরুদ্ধেও আর্জি

গত ২৬ জুন আবগারি দুর্নীতি মামলায় দিল্লির তিহাড় জেলে গিয়ে জিজ্ঞাসাবাদ করার পর কেজরীওয়ালকে গ্রেফতার করে সিবিআই। আপাতত আগামী ১২ জুলাই পর্যন্ত জেলবন্দিই থাকতে হবে কেজরীকে।

অরবিন্দ কেজরীওয়াল।

অরবিন্দ কেজরীওয়াল। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ জুলাই ২০২৪ ১২:১১
Share: Save:

সিবিআইয়ের গ্রেফতারির বিরুদ্ধে দিল্লি হাই কোর্টের দ্বারস্থ হলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়াল। দিল্লির আবগারি দুর্নীতি মামলায় আপ প্রধান কেজরীকে গ্রেফতার করেছিল ইডি। বর্তমানে এই ঘটনার তদন্ত করছে সিবিআইও। গত ২৬ জুন এই মামলাতেই দিল্লির তিহাড় জেলে গিয়ে জিজ্ঞাসাবাদ করার পর কেজরীওয়ালকে গ্রেফতার করে সিবিআই।

তিন দিনের হেফাজত শেষ হওয়ার পর কেজরীকে ১৪ দিনের জন্য জেল হেফাজতে চেয়েছিল সিবিআই। গত শনিবার কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আবেদন মঞ্জুর করে দিল্লির রাউস অ্যাভিনিউ আদালত। আগামী ১২ জুলাই পর্যন্ত দিল্লির মুখ্যমন্ত্রীকে তিহাড় জেলেই থাকতে হবে। হেফাজতের মেয়াদ শেষ হলে ওই দিন দুপুর ২টো নাগাদ জেল থেকে ভিডিয়ো কনফারেন্সিংয়ের মাধ্যমে আবার কেজরীকে আদালতে হাজির করানো হবে। রাউস অ্যাভিনিউ আদালতের জেল হেফাজতে পাঠানোর নির্দেশের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আর্জি জানিয়েছেন কেজরীওয়াল।

গত ২১ মার্চ আবগারি দুর্নীতি মামলায় কেজরীকে গ্রেফতার করে ইডি। তিনি মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেননি। ফলে দেশের ইতিহাসে তিনিই প্রথম মুখ্যমন্ত্রী হন, যাঁকে পদে থাকাকালীন গ্রেফতার করা হয়। এর পর লোকসভা ভোটের সময়ে তাঁকে কিছু দিনের জন্য অন্তর্বর্তী জামিন দিয়েছিল সুপ্রিম কোর্ট। তার মেয়াদ শেষ হলে ২ জুন আবার তিহাড় জেলে গিয়ে আত্মসমর্পণ করেন কেজরী। গত সপ্তাহে দিল্লির আদালত কেজরীর জামিন মঞ্জুর করেছিল। তার বিরুদ্ধে দিল্লি হাই কোর্টে আবেদন করে ইডি। সেখানে জামিন স্থগিত হয়ে যায়। পরে নতুন করে তাঁকে গ্রেফতার করে সিবিআই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE