Advertisement
০৩ জুলাই ২০২৪
Bridge Collapse in Bihar

বিহারে আবার সেতু বিপর্যয়, ন’দিনে ভেঙে পড়ল পাঁচটি, তিন কোটি ব্যয়ে তৈরি হচ্ছিল তিন বছর ধরে

মধুবনী জেলার ভেজা থানার মাধেপুর ব্লকে ৭৫ মিটার দীর্ঘ ওই সেতুটি তৈরির কাজ শুরু হয়েছিল ২০২১ সালে। বিগত তিন বছর ধরে সেতুটি তৈরি হচ্ছিল।

নির্মীয়মান এই সেতুরই একাংশ ধসে গিয়েছে।

নির্মীয়মান এই সেতুরই একাংশ ধসে গিয়েছে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ জুন ২০২৪ ০৯:০৮
Share: Save:

বিহারে আবার সেতু বিপর্যয়। বিহারের মধুবনীতে ধসে পড়েছে একটি নির্মীয়মাণ সেতু। গত ন’দিনে সে রাজ্যে এই নিয়ে পঞ্চম বার সেতু ভাঙার ঘটনা ঘটল। স্থানীয় সূত্রে খবর, মধুবনী জেলার ভেজা থানার মাধেপুর ব্লকে ৭৫ মিটার দীর্ঘ ওই সেতুটি তৈরির কাজ শুরু হয়েছিল ২০২১ সালে। বিগত তিন বছর ধরে সেতুটি তৈরি হচ্ছিল। কিন্তু হঠাৎই ধসে পড়ে নির্মীয়মাণ সেতুটি। সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, গত সোমবারের আগেই নাকি সেতুটি ভেঙে গিয়েছিল। কিন্তু মানুষের নজরে যাতে না পড়ে, সেই কারণে সেতুর ভাঙা অংশ প্লাস্টিকের চাদরে মুড়ে রাখা হয়েছিল। কিন্তু শুক্রবার বিষয়টি প্রকাশ্যে আসে।

সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, বিহার সরকারের গ্রামীণ পূর্ত বিভাগের তরফে কোশী নদীর উপর ওই সেতুটি তৈরি করা হচ্ছিল ৩ কোটি টাকা খরচ করে। গত কয়েক দিনে কোশী নদীর জলস্তর বৃদ্ধি পাওয়ায় সেতুটির একটি স্তম্ভ জলের তোড়ে ভেসে যায়। ধসে পড়ে নির্মীয়মাণ সেতুর একাংশ।

আরজেডি নেতা তেজস্বী যাদব ইতিমধ্যেই বিষয়টি নিয়ে সরব হয়েছেন। এক্স হ্যান্ডলে এই নিয়ে একটি পোস্টও করেছেন তিনি। তেজস্বীর দাবি, বিগত ন’দিনে বিহারে পাঁচটি সেতু ভেঙে গিয়েছে। তিনি লিখেছেন, ‘‘৯ দিনের মধ্যে বিহারে পঞ্চম সেতু ভাঙল। মধুবনী-সুপলের মধ্যে নদীর উপর বছরের পর বছর ধরে নির্মীয়মাণ সেতু ভেঙে পড়েছে। আপনারা কি জানেন এই খবর? কেন জানেন না? পুরো বিষয়টি বুঝুন।’’ রাজনৈতিক মহলের একাংশের মতে এই পোস্ট করে বিহারে জেডিইউ-বিজেপি জোটের সরকার এবং মুখ্যমন্ত্রী নীতীশ কুমারকেই নিশানা করেছেন তেজস্বী।

উল্লেখ্য, বৃহস্পতিবারই বিহারের কিসানগঞ্জ জেলায় একটি সেতু ভেঙে পড়ে। তার আগে ২৩ জুন পূর্ব চম্পারণ জেলায়, ২২ জুন সিওয়ানে এবং ১৯ জুন আরারিয়ায় তিনটি সেতু ভেঙে পড়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE