Advertisement
২৪ অক্টোবর ২০২৪
Sitaram Yechury Death

সীতারাম-হীন দলে দায়িত্বে কে, আলোচনা

এই প্রথম সিপিএমের কোনও সাধারণ সম্পাদক পদে থাকাকালীন মারা গিয়েছেন। অবিভক্ত কমিউনিস্ট পার্টিতে অজয় ঘোষ দলের সাধারণ সম্পাদক থাকার সময় মারা গিয়েছিলেন। কিন্তু সিপিএমে এই ঘটনা প্রথম।

সীতারাম ইয়েচুরি।

সীতারাম ইয়েচুরি। —ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২৪ ০৯:১৩
Share: Save:

সীতারাম ইয়েচুরির মৃত্যুর ফলে এখন সিপিএমের নেতৃত্ব কে সামলাবেন, তা নিয়ে প্রশ্নের মুখে পড়েছেন দলের শীর্ষনেতৃত্ব। আজ দিল্লিতে সিপিএমের পলিটব্যুরোয় এ নিয়ে প্রাথমিক আলোচনা হয়েছে। দলীয় সূত্রের খবর, সিপিএমের পার্টি সেন্টার বা দিল্লিতে কর্মরত পলিটব্যুরো সদস্যরাই সম্মিলিত ভাবে নেতৃত্বের কাজটি সামলাবেন। তার মধ্যে প্রাক্তন সাধারণ সম্পাদক প্রকাশ কারাট সকলের সঙ্গে সমন্বয়ের কাজ করবেন।

এই প্রথম সিপিএমের কোনও সাধারণ সম্পাদক পদে থাকাকালীন মারা গিয়েছেন। অবিভক্ত কমিউনিস্ট পার্টিতে অজয় ঘোষ দলের সাধারণ সম্পাদক থাকার সময় মারা গিয়েছিলেন। কিন্তু সিপিএমে এই ঘটনা প্রথম। সাধারণ সম্পাদকের মৃত্যু হলে কী ব্যবস্থা নেওয়া হবে, তা নিয়ে সিপিএমের দলীয় সংবিধানে কোনও নিয়ম নেই। আগামী বছর এপ্রিলে তামিলনাড়ুর মাদুরাইয়ে সিপিএমের পার্টি কংগ্রেস। তত দিন পর্যন্ত কাউকে ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নিয়োগ করা হবে কি না, তা নিয়ে প্রশ্ন উঠেছে পলিটব্যুরোয়। কিন্তু এমন কোনও ব্যবস্থাও দলীয় সংবিধানে নেই। প্রকাশ কারাটকে ফের কাজ চালানোর দায়িত্ব দেওয়া নিয়ে বাংলার নেতৃত্বের বক্তব্য ছিল, প্রকাশ তিন দফায় দলের সাধারণ সম্পাদক থেকেছেন। দলের গঠনতন্ত্র অনুযায়ী কেউ তিন দফার পরে সাধারণ সম্পাদক হতে পারেন না। যদিও কেরলের নেতারা এবং মানিক সরকার প্রকাশের অভিজ্ঞতার জন্য তাঁকেই দায়িত্ব দেওয়ার পক্ষে। সিপিএম সূত্রের খবর, এই পরিস্থিতিতে দলের পার্টি সেন্টারই নেতৃত্ব সামলাবেন এবং প্রকাশ সমন্বয়ের কাজ করবেন বলে ঠিক হয়েছে। প্রকাশ নিজেও কিছু দিন আগে ইয়েচুরির শূন্যতা পূরণ করতে ‘সম্মিলিত নেতৃত্ব’-র পক্ষে সওয়াল করেছিলেন। পলিটব্যুরোর এই প্রস্তাব কেন্দ্রীয় কমিটির কাছে পেশ হবে।

মাদুরাই পার্টি কংগ্রেসের জন্য সিপিএম এ বার গত পার্টি কংগ্রেসের রাজনৈতিক রণকৌশলের পর্যালোচনা নিয়ে পৃথক দলিল তৈরি করবে। অন্যান্য বার রাজনৈতিক প্রস্তাবের মধ্যেই রাজনৈতিক রণকৌশলগত লাইনের পর্যালোচনা থাকে। এ বার সেই রাজনৈতিক রণকৌশল নিয়ে আলোচনা সেরে তার পরে রাজনৈতিক প্রস্তাবের খসড়া তৈরি হবে। শুক্রবার থেকে সিপিএমের চার দিনের পলিটব্যুরো ও কেন্দ্রীয় কমিটির বৈঠকে এই রাজনৈতিক রণকৌশলগত লাইনের পর্যালোচনার খসড়া দলিল চূড়ান্ত হবে। আজ থেকে পলিটব্যুরোয় এই খসড়া নিয়ে আলোচনাও শুরু হয়েছে।

অন্য বিষয়গুলি:

Sitaram Yechury Death Sitaram Yechury CPM
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE