Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Delhi Liquor Policy Case

আদালতের অনুমতি ছাড়াই জেলবন্দি কেজরীকে কেন গ্রেফতার? সিঙ্ঘভির যুক্তি মানল সুপ্রিম কোর্ট

কার্যত সিঙ্ঘভির অভিযোগ মেনে নিয়েই সিবিআই আইনজীবীকে বলেছে, ‘‘যখন কোনও জেল হেফাজতে থাকা কোনও ব্যক্তিকে গ্রেফতার করা হচ্ছে, তখন ফৌজদারি কার্যবিধি মেনে আদালতের অনুমতির প্রয়োজন।’’

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২৪ ১২:১২
Share: Save:

আবগারি দুর্নীতি মামলায় ধৃত দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়ালের জামিনের আবেদনের শুনানি শুরু হল সুপ্রিম কোর্টে। শীর্ষ আদালতে জামিনের আর্জির সওয়াল করতে গিয়ে তাঁর আইনজীবী অভিষেক মনু সিঙ্ঘভি বৃহস্পতিবার বলেন, ‘‘কেজরীওয়াল গুরুত্বপূর্ণ সাংবিধানিক পদে রয়েছেন। জামিনে মুক্তি পেলেও বিদেশে পালিয়ে যাওয়ার কোনও আশঙ্কা নেই।’’ আবগারি দুর্নীতির এফআইআর-এ যে কেজরীর নাম নেই, সে কথাও সুপ্রিম কোর্টকে জানান তিনি।

কোনও ভিত্তি ছাড়াই জেলবন্দি কেজরীকে সিবিআই গ্রেফতার করেছে বলে শীর্ষ আদালতে অভিযোগ করেন সিঙ্ঘভি। গত ২৬ জুন ইডি মামলায় আদালতে হাজির করানো হয়েছিল জেলবন্দি কেজরীকে। তার পর তাঁকে হেফাজতে নেয় সিবিআই। এ প্রসঙ্গে কেন্দ্রীয় এজেন্সির ভূমিকা নিয়ে প্রশ্ন তোলেন সিঙ্ঘভি। বিচারপতি সূর্য কান্ত এবং উজ্জ্বল ভুঁইয়ার বেঞ্চ কার্যত তা মেনে নিয়েই সিবিআই আইনজীবীকে বলেছে, ‘‘যখন জেল হেফাজতে থাকা কোনও ব্যক্তিকে গ্রেফতার করা হচ্ছে, তখন ফৌজদারি কার্যবিধি মেনে আদালতের অনুমতির প্রয়োজন।’’

আবগারি মামলায় কেজরীকে গত ২১ মার্চ গ্রেফতার করেছিল ইডি। তিনি মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেননি। ফলে তিনিই হয়েছেন দেশের প্রথম মুখ্যমন্ত্রী, যিনি পদে থাকাকালীন গ্রেফতার হয়েছেন। ইডির মামলায় কেজরীকে গত ১২ জুলাই অন্তর্বর্তী জামিন দিয়েছিল সুপ্রিম কোর্ট। মেয়াদ শেষের পরে তিনি জেলে ফেরেন। এর পরে ইডি মামলায় রাউস অ্যাভিনিউ আদালতে জামিন পেলেও দিল্লি হাই কোর্ট তা খারিজ করে। আবগারি মামলায় ২৬ জুন তিহাড় জেলবন্দি কেজরীকে গ্রেফতার করেছিল সিবিআই। সেই মামলায় এখনও তিনি জেলে রয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE