Advertisement
০৬ জুলাই ২০২৪
parliament

প্রোটেম সংঘাতে নতুন কৌশল ‘ইন্ডিয়া’র

কংগ্রেসের আট বারের সাংসদ কে সুরেশের বদলে কেন বিজেপির ভর্তৃহরি মহতাবকে প্রোটেম স্পিকার নিয়োগ করা হল, তা নিয়ে আগেই বিরোধী শিবির প্রশ্ন তুলেছিল।

—ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ জুন ২০২৪ ০৬:৩০
Share: Save:

নতুন সাংসদদের শপথগ্রহণের সময় থেকেই মোদী সরকারের সঙ্গে বিরোধীরা এককাট্টা হয়ে সংঘাতে যেতে চাইছে।

কংগ্রেসের আট বারের সাংসদ কে সুরেশের বদলে কেন বিজেপির ভর্তৃহরি মহতাবকে প্রোটেম স্পিকার নিয়োগ করা হল, তা নিয়ে আগেই বিরোধী শিবির প্রশ্ন তুলেছিল। এখন মহতাবকে সাহায্য করার জন্য প্রোটেম স্পিকারের প্যানেলে কংগ্রেসের কে সুরেশ, তৃণমূলের সুদীপ বন্দ্যোপাধ্যায় এবং ডিএমকে-র টি আর বালুকে রাখা হয়েছে। কিন্তু বিরোধীরা এই দায়িত্ব গ্রহণ না করার কথা ভাবছেন। সে ক্ষেত্রে প্রোটেম স্পিকারের প্যানেলে শুধুমাত্র বিজেপির রাধামোহন সিংহ ও ফাগ্গন সিংহ কুলস্তে থেকে যাবেন।

যে কোনও লোকসভার প্রথম অধিবেশনে নতুন সাংসদদের শপথগ্রহণের জন্য সব থেকে বেশি বারের সাংসদকে প্রোটেম স্পিকার নিয়োগ করা হয়। সেই প্রথা অনুযায়ী, আট বারের সাংসদ কংগ্রেসের কে সুরেশকে প্রোটেম স্পিকার নিয়োগ করা হবে বলে আশা করেছিল রাজনৈতিক শিবির।

কিন্তু সংসদীয় বিষয়ক মন্ত্রী কিরেন রিজিজু জানিয়েছিলেন, রাষ্ট্রপতি মহতাবকে প্রোটেম স্পিকার নিয়োগ করেছেন। যদিও তিনি সাত বারের সাংসদ। ভোটের আগে বিজু জনতা দল থেকে বিজেপিতে যোগ দিয়েছিলেন। বিরোধীদের তোপের মুখে রিজিজু যুক্তি দিয়েছিলেন, সুরেশ টানা আট বারের সাংসদ নন। মহতাব টানা সাত বারের সাংসদ বলেই তাঁকে প্রোটেম স্পিকার করা হয়েছে। কংগ্রেসের অভিযোগ ছিল, দলিত বলে সুরেশকে প্রোটেম স্পিকার করা হয়নি। এ বার এ নিয়ে বিরোধী শিবির এককাট্টা হয়ে সংঘাতে যেতে চাইছে।তাতে কংগ্রেসের সঙ্গে তৃণমূল, ডিএমকে-ও থাকছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

parliament Congress BJP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE