Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
School Washed Away

নদীর জলের তোড়ে ভেসে গেল আস্ত সরকারি স্কুল, হুলস্থুল উত্তরপ্রদেশে, রক্ষা পড়ুয়াদের

মৌসম ভবন জানিয়েছে, মঙ্গলবার রাজ্যের দক্ষিণ প্রান্তে এবং মধ্যপ্রদেশ লাগোয়া জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টি হবে। সঙ্গে ৩০-৪০ কিলোমিটার বেগে বইবে ঝোড়ো হাওয়া।

বন্যা পরিস্থিতিতে নাজেহাল উত্তরপ্রদেশের বহু জেলা। ছবি: পিটিআই।

বন্যা পরিস্থিতিতে নাজেহাল উত্তরপ্রদেশের বহু জেলা। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫০
Share: Save:

গত কয়েক দিন ধরেই উত্তরপ্রদেশে ভারী বৃষ্টি হচ্ছে। জলমগ্ন রাজ্যের বেশ কয়েকটি জেলা। ফুঁসছে গঙ্গা। বিপদসীমার উপর দিয়ে বইছে ঘর্ঘরা, সরযূ নদী। নিচু এলাকাগুলিতে নদীর জল ঢুকে পড়ায় পরিস্থিতি আরও ঘোরালো হয়ে উঠেছে। এরই মধ্যে নদী সংলগ্ন একটি সরকারি প্রাথমিক স্কুল জলের তোড়ে ভেসে যায়। এলাকা জলমগ্ন হওয়ায় স্কুলে ছুটি ঘোষণা করা হয়েছিল আগেই। তাই জলের তোড়ে গোটা স্কুল ভেসে গেলেও কোনও পড়ুয়া বা স্কুলের শিক্ষক এবং কর্মীরা কেউই হতাহত হননি।

স্থানীয় প্রশাসন সূত্রে খবর, বরাবাঁকিতে নদীর জল বিপদসীমার উপর দিয়ে বইছে। বহু এলাকায় বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। গত ২৪ ঘণ্টায় রাজ্যের চার জেলায় অতি ভারী বৃষ্টি হয়েছে। এই সময়ের মধ্যে এটাওয়া, শ্রাবস্তী, সোনভদ্র এবং ফতেপুরে চার জনের মৃত্যু হয়েছে। গাজ়িপুর, বালিয়ায় বিপদসীমার উপর দিয়ে বইছে গঙ্গা। লখিমপুর খেরি, বরাবাঁকিতে শারদা নদীর জল পার ছাপিয়ে বসতি এলাকায় ঢুকে পড়েছে।

স্থানীয় সূত্রে খবর, বরাবাঁকির গাজ়িপুর গ্রামে একটি স্কুল নদীর জলের তোড়ে ভেসে গিয়েছে। পাহাড়ি এলাকা থেকে জল নেমে আসায় এবং শারদা, গিরিজা বাঁধ থেকে জল ছাড়ায় নদীগুলি ফুলেফেঁপে উঠেছে। সেই জল একের পর এক গ্রামগুলিকে প্লাবিত করছে। ফলে নদী সংলগ্ন গ্রামগুলিতে আতঙ্ক বাড়ছে। অনেকেই ঘরবাড়ি ছেড়ে নিরাপদ জায়গায় আশ্রয় নিচ্ছেন।

মৌসম ভবন জানিয়েছে, মঙ্গলবার রাজ্যের দক্ষিণ প্রান্তে এবং মধ্যপ্রদেশ লাগোয়া জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টি হবে। সঙ্গে ৩০-৪০ কিলোমিটার বেগে বইবে ঝোড়ো হাওয়া। সোনভদ্র, মির্জাপুর, চন্দৌলি, চিত্রকূট, প্রয়াগরাজে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

school UP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE