Advertisement
২৮ সেপ্টেম্বর ২০২৪
India-China

পাশে ৪ দেশ, শুধু চিনই ভারতের বাধা

স্টার্মারের বক্তব্য, “যত দিন পর্যন্ত সংশ্লিষ্ট দেশগুলির পারস্পরিক স্বার্থের প্রশ্নে নিরাপত্তা পরিষদকে বন্ধ করে রাখা হবে, সামনে এগোনো তত দিন সমস্যাজনক হয়ে থাকবে।”

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২৪ ০৯:১৯
Share: Save:

রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্য রাষ্ট্রের মধ্যে তিনটি দেশই (আমেরিকা, ব্রিটেন এবং ফ্রান্স) চলতি অধিবেশনে ভারতের অন্তর্ভুক্তির পক্ষে সওয়াল করল। প্রসঙ্গত, এই পাঁচ সদস্যের চতুর্থ রাষ্ট্র রাশিয়ার ঘোষিত অবস্থান ভারতকে নিরাপত্তা পরিষদে নেওয়ার পক্ষে। ফলে রইল বাকি পঞ্চম রাষ্ট্র সেই চিনের বাধা। প্রসঙ্গত, কোনও নতুন রাষ্ট্রকে নিরাপত্তা পরিষদের অন্তর্ভুক্ত করতে বাধা দেওয়ার প্রশ্নে যে কোনও একটি রাষ্ট্রের ভিটোই যথেষ্ট।

ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী কিয়ের স্টার্মার ভারতের পক্ষে সওয়াল করে তাঁর বক্তৃতায় বলেন, নিরাপত্তা পরিষদের সংস্কার করে আরও বেশি মানুষের প্রতিনিধিত্ব রাখা উচিত। তাঁর কথায়, “আমরা দেখতে চাই, পরিষদে স্থায়ী সদস্যপদ পাক আফ্রিকার প্রতিনিধিরা, ব্রাজ়িল, ভারত, জাপান এবং জার্মানি।” স্টার্মারের বক্তব্য, “যত দিন পর্যন্ত সংশ্লিষ্ট দেশগুলির পারস্পরিক স্বার্থের প্রশ্নে নিরাপত্তা পরিষদকে বন্ধ করে রাখা হবে, সামনে এগোনো তত দিন সমস্যাজনক হয়ে থাকবে। ফলে রাষ্ট্রপুঞ্জকে আরও কার্যকরী করতে তাকে আরও বেশি প্রতিনিধিত্বমূলক করা প্রয়োজন। আর তাই ফ্রান্স এবং আমরা একসঙ্গে নিরাপত্তা পরিষদের সম্প্রসারণের পক্ষে কথা বলছি।”

প্রসঙ্গত, এর আগে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরঁ একই ভাবে স্বর তুলে বলেছিলেন, “আমাদের নিরাপত্তা পরিষদ অবরুদ্ধ... আসুন আমরা রাষ্ট্রপুঞ্জকে আরও কার্যকর করে তুলি, আরও প্রতিনিধিত্বশীল করি। সেই কারণেই ফ্রান্স নিরাপত্তা পরিষদ সম্প্রসারণের পক্ষে। জার্মানি, জাপান, ভারত ও ব্রাজ়িলের স্থায়ী সদস্য হওয়া উচিত, সেই সঙ্গে আফ্রিকা থেকে দু’টি দেশের প্রতিনিধিত্ব থাকা উচিত। কারা আসবে সে সিদ্ধান্ত তারাই নেবে।” আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন গোড়াতেই বিষয়টি নিয়ে ভারতের হয়ে কথা বলেছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE