Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Bihar

রহস্যময় ‘অজানা জ্বরে’ মৃত্যু তিন শিশুর, ধন্দে চিকিৎসকেরা, বিহারে ছড়াল আতঙ্ক

বিহারের আরারিয়া জেলার রানিগঞ্জ গ্রামের ঘটনা। গত তিন দিনে সেখানে মারা গিয়েছে তিন শিশু। তাদের মধ্যে দু’জন শিশুর বয়স যথাক্রমে চার এবং সাত বছর। আর এক জনের বয়স দু’মাস।

— প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২৪ ১৭:২০
Share: Save:

গত তিন দিনে বিহারের গ্রামে মৃত্যু তিন শিশুর। পরিবারের দাবি, রহস্যময় ‘অজানা জ্বরে’ ভুগে মৃত্যু হয়েছে তাদের। তবে মৃত্যুর কারণ নিয়ে এখনও ধন্দে চিকিৎসকেরা। তার জেরে গ্রামে আতঙ্ক ছড়িয়েছে। কী ভাবে মৃত্যু হল ওই তিন শিশুর, খতিয়ে দেখছে জেলা প্রশাসন।

ঘটনাটি বিহারের আরারিয়া জেলার রানিগঞ্জ গ্রামের। গত তিন দিনে সেখানে মারা গিয়েছে তিন শিশু। তাদের মধ্যে দু’জনের বয়স যথাক্রমে চার এবং সাত বছর। আর এক জনের বয়স দু’মাস। নিহত শিশুদের পরিবারের দাবি, ‘মস্তিষ্কের জ্বর’ অর্থাৎ অ্যাকিউট এনসেফেলাইটিসে ভুগে মৃত্যু হয়েছে তাদের। এই রোগটি গ্রামে চলতি ভাষায় ‘চমকি জ্বর’ নামে পরিচিত। তবে চিকিৎসকেরা এই দাবি এখনই মেনে নিচ্ছেন না। প্রশাসন সূত্রে খবর, এখনও ওই শিশুদের মৃত্যুর কারণ জানার চেষ্টা চালিয়ে যাচ্ছেন চিকিৎসকেরা।

শনিবার প্রথম মারা যায় চার বছরের এক শিশু। গত বেশ কিছু দিন ধরে জ্বরে ভুগছিল সে। বাকি দুই শিশুর মৃত্যু হয় রবি এবং সোমবার। পরপর তিন শিশুর মৃত্যুতে গ্রামে আতঙ্ক ছড়িয়েছে। গ্রামবাসীদের দাবি, আরও অনেক শিশুই এই রোগে ভুগছে। তাদের ভর্তি করা হয়েছে স্থানীয় হাসপাতালে।

জেলাশাসক এনায়েত খান সংবাদ সংস্থাকে বলেছেন, ‘‘রানিগঞ্জে গত তিন দিনে মৃত্যু হয়েছে তিন শিশুর। তাদের পরিবারের দাবি, অজানা জ্বরে মারা গিয়েছে তারা। তবে জানা গিয়েছে, ওই শিশুদের জ্বর, সর্দি-কাশির মতো উপসর্গ ছিল। এ ছাড়া নিউমোনিয়াও হয়ে থাকতে পারে। ডাক্তারদের একটি দলকে গ্রামের পরিস্থিতি খতিয়ে দেখতে পাঠানো হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE