Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Missing Trekkers

উত্তরাখণ্ডে ট্রেকিংয়ে গিয়ে নিখোঁজ ২২ পর্বতারোহীদের মধ্যে উদ্ধার ১৩, মৃতের সংখ্যা বেড়ে নয়

গত ২৯ মে উত্তরাখণ্ডের উত্তরকাশী-টিহরী সীমানায় সহস্ত্র তাল অভিযানে গিয়েছিলেন ২২ জন। পাহাড়ের ১৫ হাজার ফুট উচ্চতায় ওঠার পর নিখোঁজ হয়ে গিয়েছিল দলটি।

উদ্ধারকাজে বায়ুসেনার হেলিকপ্টার নামানো হয়েছে। ছবি: সংগৃহীত।

উদ্ধারকাজে বায়ুসেনার হেলিকপ্টার নামানো হয়েছে। ছবি: সংগৃহীত। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ জুন ২০২৪ ১১:৩৭
Share: Save:

উত্তরাখণ্ডে ট্রেকিং করতে গিয়ে নিখোঁজ হয়ে গিয়েছিল ২২ জনের একটি দল। দু’দিন ধরে তল্লাশি অভিযানে অবশেষে ১৩ জনকে উদ্ধার করা সম্ভব হয়েছে। তবে প্রশাসন সূত্রে খবর, ওই দলের ন’জনের মৃত্যু হয়েছে। পাঁচ জনের দেহ উদ্ধার করা সম্ভব হয়েছে এখনও পর্যন্ত। বুধবার থেকে তল্লাশি অভিযান শুরু হয়েছে। বৃহস্পতিবারও তল্লাশি অভিযান চালানো হচ্ছে।

গত ২৯ মে উত্তরাখণ্ডের উত্তরকাশী-টিহরী সীমানায় সহস্ত্র তাল অভিযানে গিয়েছিলেন ২২ জন। পাহাড়ের ১৫ হাজার ফুট উচ্চতায় ওঠার পর নিখোঁজ হয়ে গিয়েছিল দলটি। সেই দলে কর্নাটকের ১৮ জন ছিলেন। এক জন মহারাষ্ট্রের এবং তিন জন গাইড ছিলেন। ৭ জুন তাঁদের ফেরার কথা ছিল। উত্তরকাশীর জেলাশাসক মেহেরবান সিংহ বিস্ত জানিয়েছেন, খারাপ আবহাওয়ার জন্য মঙ্গলবার বিকেল ৪টের সময় ওই দলটি কুরফিতে আটকে পড়েছিল।

জেলাশাসক আরও জানিয়েছেন, উত্তরাকাশী এবং টিহরী বিপর্যয় মোকাবিলা কেন্দ্রের কাছে খবর পৌঁছতেই রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনীর একটি দল উদ্ধারকাজে নামে। যেখান থেকে ট্রেকিং শুরু হয়েছিল, সেই কুশ কল্যাণ বেস ক্যাম্পে যায় বিপর্যয় মোকাবিলা দল। তল্লাশি অভিযান এবং উদ্ধারকাজের জন্য দু’টি হেলিকপ্টারও নামানো হয়। উদ্ধারকাজে নামে বায়ুসেনাও। মঙ্গলবার থেকে তল্লাশি অভিযান শুরু হয়। দুর্যোগপূর্ণ আবহাওয়া আর দুর্গম পাহাড়ি এলাকায় উদ্ধারে যথেষ্ট বেগ পেতে হয়েছে। দু’দিন ধরে উদ্ধারকাজ চালিয়ে ১৩ জনকে উদ্ধার করা হয়েছে। বুধবারেই পাঁচ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছিল। বৃহস্পতিবার আরও চার জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। পাঁচটি দেহ উদ্ধার হলেও এখনও বাকি দেহ উদ্ধারের চেষ্টা চলছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Uttarakhand trekking
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE