Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Uttar Pradesh Incident

আবাস যোজনার ৪০ হাজার টাকা পেয়েই স্বামীর সংসার ছেড়ে প্রেমিকদের সঙ্গে পালালেন ১১ মহিলা!

ঘটনা নজরে আসতে নাকি স্থানীয় প্রশাসন ওই জেলায় প্রধানমন্ত্রী আবাস যোজনার প্রকল্পের পরের কিস্তির টাকা দেওয়া বন্ধ করে দিয়েছে। তবে এই ঘটনা সম্পর্ক সরকারি ভাবে কেউই মুখ খোলেননি।

11 married women take money from Awas Yojana, run away with lovers

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ জুলাই ২০২৪ ১৪:১৩
Share: Save:

প্রধানমন্ত্রী আবাস যোজনা প্রকল্পের অধীনে পাকা বাড়ি তৈরির টাকা এসেছিল ব্যাঙ্কে। প্রথম কিস্তির সেই টাকা হাতিয়ে প্রেমিকদের হাত ধরে স্বামীর সংসার ছাড়লেন ১১ জন মহিলা! স্ত্রীদের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ তুলে থানায় গেলেন স্বামীরা। এই খবর প্রকাশ্যে আসতেই শোরগোল পড়ে যায় উত্তরপ্রদেশের মহারাজগঞ্জে।

বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, সম্প্রতি মহারাজগঞ্জ জেলায় ২,৩৫০ জন প্রধানমন্ত্রী আবাস যোজনার প্রকল্পের আওতায় প্রথম কিস্তির টাকা পেয়েছেন। টাকা পেয়েছেন থুঠিবাড়ি, শীতলাপুর, রামনগর, মেধৌল-সহ বেশ কয়েকটি গ্রামের বাসিন্দারা। সকলে ৪০ হাজার করে টাকা পেয়েছেন।

অভিযোগ, সেই টাকা পাওয়ার পরে তা হাতিয়ে নিয়ে বাড়ি ছাড়েন কমপক্ষে ১১ জন বধূ। সকলেই প্রেমিকের সঙ্গে পালিয়েছেন বলে দাবি সংবাদমাধ্যমের রিপোর্টে। ঘটনা জানাজানি হতেই মহারাজগঞ্জে চাঞ্চল্য ছড়ায়। এমনকি, ঘটনা নজরে আসতে স্থানীয় প্রশাসন ওই জেলায় প্রধানমন্ত্রী আবাস যোজনার প্রকল্পের পরের কিস্তির টাকা দেওয়া বন্ধ করে দিয়েছে। তবে এই ঘটনা সম্পর্কে সরকারি ভাবে কেউই মুখ খোলেননি।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী আবাস যোজনা প্রকল্পের অধীনে দ্ররিদ্র এবং মধ্যবিত্ত পরিবারের সুবিধা পায়। পাকা বাড়ি তৈরির জন্য কেন্দ্রীয় সরকারের থেকে টাকা পায় তারা। আয়ের ভিত্তিতে সর্বাধিক আড়াই লাখ টাকা পর্যন্ত ভর্তুকি দেয় নরেন্দ্র মোদী সরকার। নিয়ম অনুযায়ী, যদি আবেদনে কোনও অসঙ্গতি থাকে তবে সুবিধাভোগীদের থেকে টাকা ফেরত নিয়ে নিতে পারে সরকার।

আবাস যোজনার টাকা নিয়ে স্বামীর সংসার ছেড়ে পালিয়ে যাওয়ার ঘটনা উত্তরপ্রদেশে নতুন ঘটনা নয়। সে সময় চার বিবাহিত মহিলা আবাস যোজনার ৫০ হাজার টাকা নিয়ে প্রেমিকের সঙ্গে পালিয়ে গিয়েছিলেন। বিষয়টি জানতে পেরে তদন্ত শুরু করে স্থানীয় প্রশাসন। তারা দেখে, যে সব সুবিধাভোগীদের বিরুদ্ধে অভিযোগ উঠেছে তাঁদের বাড়ি নির্মাণের কাজ শুরু হয়নি। পরে তাঁদের নোটিসও পাঠানো হয়েছিল। আবার যোগী আদিনাথের রাজ্যে একই ঘটনা প্রকাশ্যে এসেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Uttar Pradesh Awas Yojna
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE