Advertisement
১৩ সেপ্টেম্বর ২০২৪
Yoga for Insomnia

ওষুধ খেতে হবে না, রাতে খাবার খাওয়ার পর ৩ যোগাসন করলেই অনিদ্রা থেকে চিরতরে মুক্তি

ওষুধের উপর ভরসা রেখে ঘুম একেবারেই ঠিক নয়। সেক্ষেত্রে অন‍্যতম ভরসা হতে পারে যোগাসন। রাতের খাবার খাওয়ার পর যদি কয়েকটি যোগাসন করেন তা হলে ঘুমের সঙ্গে এই অদৃশ‍্য লড়াই আর করতে হবে না। ঘুম হবে শান্তির।

দু’চোখে নেমে আসুক শান্তির ঘুম।

দু’চোখে নেমে আসুক শান্তির ঘুম। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ অগস্ট ২০২৪ ১৯:১৫
Share: Save:

অফিসে দিনভর শারীরিক পরিশ্রম কম হয় না। রাতে খাওয়ার পর বিছানায় গড়াতেই তাই দূ'চোখে ঘুম জড়িয়ে আসার কথা। কিন্তু অধিকাং সময় তা হয় না। প্রহরের পর প্রহর কাটতে থাকে, কিন্তু ঘুমের দেশে আর যাওয়া হয় না। অনেকেই এই অনিদ্রা রোগ থেকে হন‍্যে হয়ে মুক্তির উপায় খুঁজতে থাকেন। শেষমেশ দ্বারস্থ হতে হয় ঘুমের ওষুধের। কিন্ত ওষুধের উপর ভরসা রেখে ঘুম একেবারেই ঠিক নয়। সেক্ষেত্রে অন‍্যতম ভরসা হতে পারে যোগাসন। রাতের খাবার খাওয়ার পর যদি কয়েকটি যোগাসন করেন তা হলে ঘুমের সঙ্গে এই অদৃশ‍্য লড়াই আর করতে হবে না। ঘুম হবে শান্তির।

বালাসন

সবচেয়ে আরামদায়ক একটি ভঙ্গি। হাত দু’টি গড় হয়ে প্রণাম করার ভঙ্গিতে একসঙ্গে জড়ো করে সামনের দিকে ঝুঁকে বসুন। এ বার ধীরে ধীরে শ্বাস নিন। আর ছাড়ুন। কয়েক মুহূর্ত এটা করার পর ধীরে ধীরে উঠে বসুন।

পশ্চিমোত্তাসন

এই আসনটি করতে সবার প্রথমে চিত হয়ে শুয়ে দু’হাত মাথার দু’পাশে উপরের দিকে রাখুন। পা দু’টি একসঙ্গে জোড়া রাখুন। এ বার আস্তে আস্তে উঠে বসে সামনে ঝুঁকে দু’হাত দিয়ে দুই পায়ের বুড়ো আঙুল স্পর্শ করুন। কপাল দু’পায়ে ঠেকান। হাঁটু ভাঁজ না করে পেট ও বুক উরুতে ঠেকান। কিছু ক্ষণ এই ভঙ্গিতে থাকার পর ধীরে ধীরে স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন।

শবাসন

সবচেয়ে সহজ আসন মনে হলেও শবাসন করতে মানসিক স্থিরতার প্রয়োজন। চিত হয়ে শুয়ে পা দু’টি লম্বা করে ছড়িয়ে দিন। দু’টি হাত শরীরের দু’পাশে শরীর সংলগ্ন রাখুন। হাতের তালু দু’টি শিথিল করে রাখুন। চোখ বন্ধ করুন। বেশ কিছু ক্ষণ এই ভাবে থাকার পর ধীরে ধীরে উঠে বসুন। এতে মন এবং মস্তিষ্ক দুটোই শান্ত থাকবে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

sleep Yoga
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE