Advertisement
১২ সেপ্টেম্বর ২০২৪
Side-effects of lemon

গরম ডাল-ভাতের সঙ্গে লেবু খাওয়ার অভ্যাস? শরীরের উপকার হচ্ছে না কি ক্ষতি?

ভিটামিন সি ছাড়াও লেবুতে রয়েছে পটাশিয়াম, ভিটামিন বি৬, ফসফরাস— যেগুলি শরীরের অন্দরে তৈরি হওয়া নানা রকম সমস্যার সমাধান করে। কিন্তু গরম খাবারের সঙ্গে লেবু খাওয়া কি আদৌ স্বাস্থ্যকর?

গরম খাবারের সঙ্গে লেবু খাওয়া কতটা স্বাস্থ্যকর?

গরম খাবারের সঙ্গে লেবু খাওয়া কতটা স্বাস্থ্যকর? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ অগস্ট ২০২৪ ১৮:৫৪
Share: Save:

দুপুরে গরম গরম ধোঁয়া ওঠা ভাত, পাতলা মুসুরির ডাল আর আলুভাজা। অনেকের কাছেই এই খাবার একেবারে অমৃতর মতো। তবে খাওয়াদাওয়াটা ঠিক সম্পূর্ণ হয় না, যদি সঙ্গে এক টুকরো লেবু না থাকে। গরম ডাল-ভাত আর লেবু অনেকেরই প্রিয় খাবার। বিয়েবাড়িতেও গরম খাবারের সঙ্গে লেবু দেওয়ার চল রয়েছে। অনেকে গরম স্যুপে লেবুর রস মিশিয়ে খান। রোজ লেবু খাওয়া শরীরের পক্ষে জরুরি। লেবুতে থাকা ভিটামিন সি-র মতো গুরুত্বপূর্ণ উপাদান। ত্বক, চুল, শরীর, হাড়— সব কিছুই যত্নে রাখে। শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। দাঁত ভাল রাখতেও ভিটামিন সি দারুণ উপকারী।

ভিটামিন সি ছাড়াও লেবুতে রয়েছে পটাশিয়াম, ভিটামিন বি৬, ফসফরাস— যেগুলি শরীরের অন্দরে তৈরি হওয়া নানা রকম সমস্যার সমাধান করে। কিন্তু গরম খাবারের সঙ্গে লেবু খাওয়া কি আদৌ স্বাস্থ্যকর? লেবুর রস গরম কোনও খাবারের সংস্পর্শে এলে তার পুষ্টিগুণ কমে যায়। লেবুর রসে থাকা ভিটামিন সি শরীরে প্রবেশ করার আগেই নষ্ট হয়ে যায়।

মেদ ঝরাতে সকালে উঠে লেবু-মধুর জল খাওয়ার অভ্যাস রয়েছে অনেকেরই। ওজন কমবে ভেবে অনেকেই তা নিয়মিত খানও। কিন্তু গরম জলের সঙ্গে লেবুর রস মিশিয়ে খেলে ভিটামিন সি পুরোপুরি শরীরে যায় না। বেশির ভাগটাই গরমের তাপে নষ্ট হয়ে যায়। ফলে তা নিয়ম করে খেলেও তেমন সুফল পাওয়া যায় না।

তা হলে কী করণীয়?

গরম ধোঁয়া উঠছে এমন কোনও খাবারে লেবুর রস না মেশানোই ভাল। যে খাবারের সঙ্গে লেবুর রস মেশাতে চাইছেন, সেটি যদি গরম হয়ে থাকে, তা হলে আগে ঠান্ডা করে নিন। ঘরের তাপমাত্রায় চলে এলে তার পর তাতে লেবুর রস চিপে দিন। তাতে কোনও সমস্যা নেই। লেবু চা খেতে ভাল লাগলেও সব সময়ে তা না খাওয়াই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lemon
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE