Advertisement
০৩ জুলাই ২০২৪
Stomach Pain and Cramp

খাওয়ার পরেই হঠাৎ পেট মোচড় দিচ্ছে? সব দোষ কিন্তু খাবারের নয়! লুকিয়ে থাকতে পারে ৫ রোগ

সকালে ঘুম থেকে উঠে রুটি-তরকারি আর বেরোনোর আগে বাড়িতে তৈরি সাধারণ মাছের ঝোল-ভাত। এই খাবার হজম করতে তো পেটের কলকব্জাকে তো খুব বেশি ঝক্কি পোহাতে হয় না। তা হলে পেটে যন্ত্রণা হচ্ছে কেন?

Why does stomach pain after eating

পেটে যন্ত্রণার কারণ কী? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ জুন ২০২৪ ১৯:৩৩
Share: Save:

সকালে স্নান-খাওয়া সেরে কাজে বেরোবেন বলে একেবারে তৈরি হয়ে গিয়েছিলেন। হঠাৎ পেটে এমন মোচড় দিতে শুরু করল যে, উঠে দাঁড়াতেই পারছেন না। সকালে ঘুম থেকে উঠে রুটি-তরকারি আর বেরোনোর আগে বাড়িতে তৈরি সাধারণ মাছের ঝোল-ভাত। এই খাবার হজম করতে তো পেটের কলকব্জাকে তো খুব বেশি ঝক্কি পোহাতে হয় না! তা হলে সমস্যাটা কোথায়? হজমের ওষুধ খেলে কি সমস্যার সমাধান হবে?

১) গ্যাসট্রাইটিস

হেলিকোব্যাক্টর পাইলোরি নামক ব্যাক্টেরিয়ার আক্রমণে পাকস্থলীতে সংক্রমণ হয়। পাকস্থলীর ভিতরের লাইনিংয়ে প্রদাহজনিত সমস্যা দেখা দিলে গ্যাসট্রাইটিসে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেড়ে যায়। যার ফলে খাওয়ার পরই পেটে মোচড়, বমি ভাব, খাবার বিষয়ে অনীহা দেখা দিতে পারে।

২) আলসার

খাবার খাওয়ার পরেই পেটে যন্ত্রণা হতে পারে যদি আলসার বা ঘা হয়ে থাকে। পাকস্থলীর মধ্যে থাকা হেলিকোব্যাক্টর পাইলোরি ব্যাক্টেরিয়ার আক্রমণে খাদ্যনালির নিম্নাংশ ক্ষতিগ্রস্ত হয়। সঠিক ভাবে যত্ন না নিলে সামান্য ক্ষতই ক্রমে আলসারে পরিণত হয়।

৩) ল্যাক্টোজ় ইনলটারেন্স

এক একজনের শরীরের গঠন, কাঠামো এক একরকম। দুধ বা দুগ্ধজাত খাবার হজম করার জন্য যে পরিমাণ ল্যাক্টেজ় উৎসেচক প্রয়োজন, তা না থাকলে হজমের গন্ডগোল হয়। তাই দুধ খেলে অনেক সময়ে পেট মোচড় দিতে পারে।

Why does stomach pain after eating

বাইরের খাবার খেয়ে অনেক সময়ে পেটের গোলমাল হয়। ছবি: সংগৃহীত।

৪) খাবার থেকে বিষক্রিয়া

বাইরের খাবার খেয়ে অনেক সময়ে পেটের গোলমাল হয়। পেটব্যথা, পেট মোচড় দেওয়ার মতো সমস্যাও দেখা দেয়। বাইরের তেলমশলা দেওয়া খাবার অনেকের পেটে সহ্য হয় না। আবার, রাস্তাঘাটে সব সময়ে পরিচ্ছন্নতা বজায় রেখে রান্না করাও হয় না। সে ক্ষেত্রে খাবারের মধ্যে দিয়ে পেটে ব্যাক্টেরিয়া আক্রমণ করে।

৫) জিইআরডি

গ্যাস্ট্রোইসোফেজিয়াল রিফ্লাক্স ডিজ়িজ়-এ আক্রান্ত হলে পাকস্থলীর মধ্যে থাকা অ্যাসিড খাদ্যনালি দিয়ে উপর দিকে উঠতে শুরু করে। ফলে পেটব্যথা করে, খাবার খাওয়ার পর অম্বল হলে যেমন গলা-বুক জ্বালা করে, অনেকটা তেমন উপসর্গ দেখা দেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

stomach pain Stomach
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE