Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Food to Avoid in Summer

পুজো আসছে, তবু গরম কমছে না! সারাদিন বাইরে থাকলে কী খাবেন না? বিরিয়ানি খাওয়া যাবে কি?

যাঁরা আন্দোলনে থাকছেন বা যাঁরা নিছক কাজের প্রয়োজনেই এই গরমে বাইরে থাকছেন, তাঁরা সুস্থ থাকবেন কী করে?

গরমে কী কী খাবার এড়িয়ে চলা ভাল?

গরমে কী কী খাবার এড়িয়ে চলা ভাল? ছবি : সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৫৩
Share: Save:

নিম্নচাপ সরতেই রোদে ঝাঁঝাঁ শহর। ভাদ্র চলে গিয়েও ‘পচা’ গরম জানান দিচ্ছে। এর মধ্যেই আন্দোলনের শহরে চলছে ধর্না, অবস্থান, মিছিল। যাঁরা সক্রিয় ভাবে সেই আন্দোলনকে সমর্থন করছেন, তাঁরা দিনের অনেকটা সময়ই গরমের মধ্যেই থাকছেন রাস্তায়। আন্দোলনের আবেগ যতই জোরদার হোক, যুঝতে হলে শরীর ঠিক রাখা জরুরি। যাঁরা আন্দোলনে থাকছেন বা যাঁরা নিছক কাজের প্রয়োজনেই এই গরমে বাইরে থাকছেন, তাঁরা সুস্থ থাকবেন কী করে? আনন্দবাজার অনলাইনকে জানালেন পুষ্টিবিদ অনন্যা ভৌমিক।

জল-যোগ

গরমে বাইরে থাকলে প্রথমেই জল বেশি খাওয়ার পরামর্শ দিচ্ছেন অনন্যা। তিনি বলছেন, ‘‘সাধারণত আমাদের শরীরে আড়াই থেকে ৩ লিটার জল বা পানীয়ের প্রয়োজন হয়। গরমে বাইরে থাকলে ঘাম বেশি হবে। তাই জল খাওয়াটা আরও জরুরি।’’ জলের বদলে ফলের রস, ঘোল জাতীয় পানীয়ও খাওয়া যেতে পারে।

ফল-যোগ

গরমে তাজা ফল উপকারী। বাইরে থাকলে যে খাবারই খান, তার সঙ্গে দু’ একটা তাজা ফল খান। যে কোনও ধরনের ফলই খাওয়া যেতে পারে। তবে ভাল করে ধুয়ে পরিষ্কার করে খাবেন। পরামর্শ অনন্যার।

প্রচুর জল খাওয়া জরুরি।

প্রচুর জল খাওয়া জরুরি। ছবি: সংগৃহীত

কী খাবেন না?

কথায় আছে সাবধানের মার নেই। তাই কোনটা খাওয়া জরুরি, সেটা যেমন জানা দরকার, তেমনই কোন কোন খাবার এড়িয়ে চলা উচিত, সেটা জানা আরও বেশি জরুরি। পুষ্টিবিদ পরামর্শ দিচ্ছেন, মূলত তিন রকম জিনিস এড়িয়ে চলার।

১। পানীয় বা জল, যা অনেক আগে বানানো হয়েছে, তা এড়িয়ে চলাই ভাল। অনন্যা বলছেন, ‘‘ধরুন সকালে লেবুর রস বানিয়ে রাখা আছে। বা আখের রস এনে রেখেছেন। সেটা দুপুরে খাচ্ছেন। তাতে উপকারের থেকে ঝুঁকি বাড়বে বেশি।’’ জলের ক্ষেত্রেও বাড়ি থেকে আনা জল বা মিনারেল ওয়াটারে ভরসা রাখাই ভাল। টেট্রাপ্যাকে রাখা ফলের রস খাওয়া যেতে পারে। তবে এক বার খোলার পর ফ্রিজে রাখতে না পারলে পরে আর না খাওয়াই ভাল।

২। তেল-মশলাদার খাবার এড়িয়ে চলা ভাল। কারণ গরমে বা রোদে অনেক ক্ষণ বাইরে থাকলে, তা আমাদের মেটাবলিজ়ম বা বিপাকক্রিয়ার ক্ষতি করে। তেল মশালাদার খাবার হজম করা কঠিন। তা হলে কি বিরিয়ানি, তরকা, মাটন বাদ? পুষ্টিবিদ অবশ্য বলছেন, বিরিয়ানি খাওয়া যেতেই পারে। এখন অনেক বিরিয়ানিই হালকা ভাবে বানানো হয়। বেশি তেলমশলা থাকে না। বাকি খাবারের ক্ষেত্রেও ওই একটি বিষয়ই মাথায় রাখতে হবে, অতিরিক্ত তেল-মশলা নয়।

৩। ভাজাভুজি। যে কারণে মশলাদার খাবার এড়িয়ে চলা জরুরি, সে একই কারণে এড়িয়ে চলা দরকার ভাজাভুজি জাতীয় খাবারও। গরমে রোদের মধ্যে বাইরে থাকলে তেলে ভাজা যে কোনও খাবারকে না বলুন।

বিরিয়ানি খাওয়া যেতে পারে।

বিরিয়ানি খাওয়া যেতে পারে। ছবি: সংগৃহীত

পরামর্শ

১। পর্যাপ্ত ঘুম। গরমে সারা দিন বাইরে ঘোরাঘুরিতে ক্ষতি নেই। কিন্তু চেষ্টা করুন দিনের শেষে বিশ্রামটাও যেন ঠিক মতো হয়। বলছেন অনন্যা।

২। পরিচ্ছন্নতা বজায় রাখুন। বাইরে থাকলে পরিচ্ছন্নতার দিকে নজর রাখা সবচেয়ে বেশি জরুরি। যে খাবারই খান, যত ভাল ভাবেই থাকুন সবার আগে পরিচ্ছন্নতা বাজায় রাখুন। খাবার আগে হাত ধুয়ে নিন। পরিষ্কার জল পান করুন। অপরিচ্ছন্ন খাবার এড়িয়ে চলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Summer Heat Food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE