Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Multivitamins

কোন ভিটামিন কখন খেলে উপকার বেশি? সাপ্লিমেন্ট নেওয়ার সঠিক সময় কী? খুঁটিনাটি জেনে রাখুন

মাল্টিভিটামিন অথবা সাপ্লিমেন্ট যখন খুশি খাওয়া যাব না। কোন ভিটামিন বা সাপ্লিমেন্ট কখন ও কী ভাবে খাবেন, তার নিয়ম রয়েছে।

What is the right time to take multivitamins and other supplements

ভুল সময়ে ভিটামিন খাচ্ছেন না তো? ছবি: ফ্রিপিক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২৭
Share: Save:

কার্বোহাইড্রেট, স্বাস্থ্যকর ফ্যাট, প্রোটিনের পাশাপাশি শরীর সুস্থ রাখতে ভিটামিনও জরুরি। তবে আপনার শরীরে ভিটামিনের চাহিদা কতটা, তা চিকিৎসকই বলতে পারবেন। রোজের খাওয়াদাওয়া থেকেই ভিটামিন শরীরে প্রবেশ করলে তা সবচেয়ে ভাল। কিন্তু এখনকার যা খাদ্যাভ্যাস, তাতে ভিটামিন তো বটেই, শরীরের জন্য প্রয়োজনীয় খনিজ উপাদানগুলিরও ঘাটতি হচ্ছে। সে কারণেই মাল্টিভিটামিন ট্যাবলেট অথবা বিভিন্ন রকম সাপ্লিমেন্ট খাওয়ার অভ্যাস বাড়ছে। মাল্টিভিটামিন ট্যাবলেট খেয়ে নিলেই যে আপনার শরীরের সব সমস্যা কমে যাবে, এমনও নয়। সঙ্গে শরীরচর্চা, স্বাস্থ্যকর খাদ্যাভ্যাসও জরুরি। আর সেই সঙ্গেই মনে রাখতে হবে, এই ধরনের মাল্টিভিটামিন অথবা সাপ্লিমেন্ট যখন খুশি খাওয়া যায় না। কোন ভিটামিন বা সাপ্লিমেন্ট কখন ও কী ভাবে খাবেন, তার নিয়ম রয়েছে।

মাল্টিভিটামিন ট্যাবলেট এখন সবচেয়ে বেশি খাওয়া হয়। কিন্তু অনেকেই জানেন না, এই ধরনের সাপ্লিমেন্ট দিনের নির্দিষ্ট সময়ে খেলেই বেশি উপকার হয়। এই বিষয়ে চিকিৎসক সুবর্ণ গোস্বামী বলেছিলেন, ভিটামিন দু’ধরনের— ফ্যাট সলিউবল এবং ওয়াটার সলিউবল। জলে দ্রবণীয় ভিটামিন যেমন ভিটামিন বি এবং সি খালি পেটে খাওয়াই ভাল। আর ফ্যাট সলিউবল ভিটামিন, যেমন— এ, ডি, ই ও কে খাবারের সঙ্গে খেলেই বেশি ভাল কাজ করে। খালি পেটে এই ওষুধগুলি খেলে পেটের গোলমাল, তলপেটে ব্যথা হতে পারে। জলে দ্রবণীয় ভিটামিন বেশি খেয়ে ফেললে তেমন সমস্যা হয় না। কারণ, অতিরিক্ত ভিটামিন প্রস্রাবের সঙ্গে বেরিয়ে যায়। সমস্যা তৈরি করে ফ্যাট সলিউবল ভিটামিন। শরীর থেকে ফ্যাট বেরোনোর প্রক্রিয়া বেশ জটিল। তাই, এই জাতীয় ভিটামিন বেশি খেলে তা অন্য রোগের কারণ হতে পারে।

মাল্টিভিটামিন সব সময়ে প্রাতরাশের সঙ্গে খাওয়া ভাল। তা হলে সারা দিন শরীরের পুষ্টির চাহিদা পূরণ হবে। কিন্তু খালি পেটে খেলেই বমি ভাব দেখা দিতে পারে। চিকিৎসকের কথায়, যদি ভিটামিন ডি সাপ্লিমেন্ট খেতে হয়, তা হলে তা দুপুর বা রাতের খাবারের সঙ্গে খাওয়াই ভাল। দিনের একটি সময় ঠিক করে সে সময়েই ভিটামিন ডি খেলে ভাল কাজ করবে। যদি কেউ দুধের সঙ্গে খেতে চান, তা-ও ভাল। ভিটামিন সি ট্যাবলেট আবার যে কোনও সময়েই খাওয়া যায়। খালি পেটে হোক বা ভরা পেটে, কোনও সমস্যা হয় না। তবে ভিটামিন সি ও ভিটামিন বি১২ কখনওই একসঙ্গে খাওয়া ঠিক নয়। একটি অন্যটির কার্যকারিতা কমিয়ে দিতে পারে।

অন্য সাপ্লিমেন্টগুলিও যদি নিয়ম মেনে খাওয়া যায়, তা হলে ভাল। যেমন ক্যালশিয়াম সাপ্লিমেন্ট ভরা পেতেই খেতে হবে। খালি পেটে খেলে গ্যাস-অম্বলের সমস্যা হতে পারে। ম্যাগনেশিয়ামের সাপ্লিমেন্ট খেলে তার সঙ্গে ক্যালশিয়াম ট্যাবলেট কখনওই খাবেন না। ম্যাগনেশিয়ামের সাপ্লিমেন্ট পেশিকে নমনীয় করে। এর সঙ্গে ক্যালশিয়াম খেলে তা কোনও কাজই করবে না। দু’টি ওষুধের মাঝে অন্তত ঘণ্টা দুয়েকের ব্যবধান রাখতে হবে। আবার শরীরে কপারের ঘাটতির জন্য যদি কেউ কপার সাপ্লিমেন্ট খেতে শুরু করেন তা হলে জ়িঙ্কের সাপ্লিমেনিট না খাওয়াই ভাল। জ়িঙ্ক শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করলেও কপারের সঙ্গে খেলে হিতে বিপরীত হবে। চিকিৎসকের কথায়, শরীরে হিমোগ্লোবিনের মাত্রা কমে গেলে বা রক্তাল্পতার লক্ষণ দেখা দিলে, নিয়মিত আয়রন ট্যাবলেট খেতে হবে। তবে আয়রন ট্যাবলেট সকালে খালি পেটে খাওয়াই ভাল। যদি তাতে পেটের সমস্যা দেখা দেয়, তা হলে খাবারের সঙ্গে খেতে পারেন। তবে শরীর বুঝে যে কোনও ওষুধ খাওয়া উচিত বলেই মনে করছেন চিকিৎসক। নিজে থেকে ভিটামিন বা কোনও সাপ্লিমেন্ট না খেয়ে বরং চিকিৎসকের পরামর্শ নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE