Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Thin Eyebrow

ঘন ঘন ভ্রু তোলেন না, তবু পাতলা হয়ে যাচ্ছে? শরীরে কোনও রোগ বাসা বাঁধল না তো?

শরীরে কোনও জটিল রোগ বাসা বাঁধলেও রোম ঝরার পরিমাণ বাড়তে পারে। কোন কোন কারণে ভ্রু পাতলা হয়ে যেতে পারে।

ভ্রু কেন পাতলা হয়ে যাচ্ছে?

ভ্রু কেন পাতলা হয়ে যাচ্ছে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২৪ ১১:৪৩
Share: Save:

মুখশ্রী বদলে দেওয়ার ক্ষমতা রাখে ভ্রুর আকার। ধনুকের মতো বাঁকানো না হলেও অন্তত ঘন, কালো ভ্রু আলাদা করে নজর কাড়ে। কিন্তু অনেকেরই একটা সমস্যা দেখা দেয়। মাঝেমাঝেই ভ্রু থেকে রোম ঝরতে শুরু করে। তখন পাতলা হয়ে যায় ভ্রু। এর সঙ্গে কিন্তু পার্লারে গিয়ে ‘আই ব্রো প্লাগ’ করানোর সম্পর্ক নেই। অনেকেরই এমনিতেই ভ্রুর লোম ঝরতে থাকে। বিভিন্ন গবেষণা জানাচ্ছে, শরীরের অভ্যন্তরীণ অসুস্থতা থেকে এমন হতে পারে। আবার হরমোনের ভারসাম্য বিঘ্নিত হলেও এই ধরনের সমস্যা হতে পারে। আবার ত্বকের সংক্রমণও এর নেপথ্যে থাকতে পারে। তা ছাড়া শরীরে কোনও জটিল রোগ বাসা বাঁধলেও রোম ঝরার পরিমাণ বাড়তে পারে। কোন কোন কারণে ভ্রু পাতলা হয়ে যেতে পারে।

থাইরয়েড

শরীরে থাইরয়েড রোগ বাসা বাঁধলে এমনটা হতে পারে। হাইপোথাইরয়েডিজ়ম এবং হাইপারথাইরয়েডিজ়ম— উভয় রোগের ক্ষেত্রেই রোগীর চুল ঝরতে শুরু করে। তবে এ ক্ষেত্রে যদি আপনার ভ্রুর ঘনত্ব কমতে শুরু করে তা হলে তা হাইপারথাইরয়েডিজ়মের লক্ষণ হতেই পারে।

অ্যালোপেসিয়া

যখন শরীরের প্রতিরোধ ক্ষমতা চুলের ফলিক্‌লগুলি আক্রামণ করে, তাকে বলা হয় অ্যালোপেসিয়া অ্যারেটা। মাথার তালু এবং মুখেই এই রোগের প্রভাব সবচেয়ে বেশি পড়ে। এ রোগে আক্রান্ত হলে মাথার তালুতে গোল গোল চাকতির মতো টাক হয়ে যায়। এমনকি, ভ্রুর রোমও ঝরতে শুরু করে।

এক্সিমা এবং পোরিওসিস

প্রদাহজনিত এই দুই রোগের কারণে চুলকানি, র‌্যাশ হতে পারে। লাল ছোপ সারা মুখে ছড়িয়ে পড়ে। শুধু তা-ই নয়, এই দুই রোগের কারণেও ভ্রুর রোম ঝরে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Eyebrow Disease
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE