Advertisement
২৫ অক্টোবর ২০২৪
Tongue Cleaning

দাঁত মাজেন কিন্তু রোজ জিভ পরিষ্কার করেন না? অজান্তেই বাড়ছে কঠিন রোগের ঝুঁকি

চিকিৎসকের পরামর্শ মেনে দিনে দু’বার সঠিক নিয়মে জিভ পরিষ্কার করা উচিত। না হলে নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে শরীরে।রোজ জিভ পরিষ্কার না করলে তার উপর সাদা রঙের আস্তরণ জমা হয়ে যেতে পারে।

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২৪ ১৬:৪৩
Share: Save:

রোজ সকালে শুধু দাঁত মাজলেই হবে না, পরিষ্কার করতে হবে জিভও। তবেই সুস্থ থাকা যাবে। চিকিৎসকের পরামর্শ মেনে দিনে দু’বার সঠিক নিয়মে জিভ পরিষ্কার করা উচিত। না হলে নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে শরীরে।রোজ জিভ পরিষ্কার না করলে তার উপর সাদা রঙের আস্তরণ জমা হয়ে যেতে পারে। তা যেমন দেখতে অস্বস্তিকর, তেমনই অস্বাস্থ্যকরও। কারণ সেখানে জন্মাতে থাকে নানা ধরনের ব্যাক্টেরিয়া। আর সেগুলি বহু সংক্রমণের কারণ হয়ে দাঁড়ায়। এর ফলে হজমের সমস্যা থেকে শুরু করে বেশ কিছু অঙ্গের কাজকর্মেও ব্যাঘাত ঘটে।

১) হজমের প্রক্রিয়াটি শুরু হয় মুখ থেকেই। জিভে ময়লা জমলে সব পাচনরস ঠিক করে খাবারে মিশতে পারে না। ফলে হজমের সমস্যা হয়। জিভ পরিষ্কার থাকলে হজমশক্তি বাড়ে।

২) রাতে ঘুমের সময়ে মুখের মধ্যে নানা ধরনের ‘টক্সিন’ বা দূষিত বস্তু জমতে থাকে। সকালে জিভ পরিষ্কার করলে সেগুলি সাফ হয়। এগুলি জমে থাকলে তার প্রভাব পড়ে শরীরের নানা অঙ্গের উপর। সেই সব অঙ্গের কাজে ব্যাঘাত ঘটে।

৩) ময়লা জমে থাকলে জিভের স্বাদকোরকগুলি ঢাকা পড়ে যায়। ফলে স্বাদ নেওয়ার ক্ষমতা কমতে থাকে। জিভ পরিষ্কার থাকলে খাবারের স্বাদ বেশি পাওয়া যায়।

৪) জিভের ময়লায় এক ধরনের ব্যাক্টেরিয়া জন্মায়, যা দাঁতের ক্ষতি করে। তাই দাঁতের ক্ষয় আটকাতেই রোজ জিভ পরিষ্কার করা উচিত।

অন্য বিষয়গুলি:

Teeth Clean
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE